ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণে পাঁচ পরাশক্তি ব্যর্থ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণে পাঁচ পরাশক্তি ব্যর্থ

ঢাকা: বৈশ্বিকভাবে পারমাণবিক নিরস্ত্রীকরণে পাঁচ পরাশক্তি ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে ইরান। সেই সঙ্গে একটা নির্দিষ্ট তারিখের মধ্যে পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণেরও প্রস্তাব করেছে দেশটি।



বুধবার (০৮ এপ্রিল) জাতিসংঘের নিরস্ত্রীকরণ কমিশনকে এ কথা বলেন ইরানের উপ-রাষ্ট্রদূত গোলাম হোসেন দেহগণি।

এসময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্সের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, পারমাণবিক নিরস্ত্রীকরণে তারা প্রতিজ্ঞাবদ্ধ হলেও নিজেদের মজুদ কমানোয় কোনো উদ্যোগ নিচ্ছে না।

ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণ ও তার ওপর আরোপিত নিষেধাজ্ঞার বিষয়ে সুইজারল্যান্ডের লুসানে অনুষ্ঠিত দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে পাঁচ পরাশক্তির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে আলোচনা সফল হওয়ার কয়েকদিনের মাথায়ই এ ধরণের মন্তব্য করলেন দেহগণি।

আগামী ৩০ জুনের মধ্যে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি স্বাক্ষর করা হবে বলে ধারণা করা হচ্ছে। চুক্তি স্বাক্ষরিত হলে, ইউরেনিয়াম মজুদের ক্ষেত্রে সীমাবদ্ধতা মেনে চলাসহ সেন্ট্রিফিউজের সংখ্যা কমিয়ে ফেলতে হবে ইরানকে।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫
আরএইচ/কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।