ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেন ইস্যুতে ইরানকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
ইয়েমেন ইস্যুতে ইরানকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের ছবি : সংগৃহীত

ঢাকা: ইয়েমেনের শিয়া সম্প্রদায়পন্থি হুথি বিদ্রোহীদের সমর্থন দেওয়ার ব্যাপারে ইরানের বিরুদ্ধে অভিযোগ তুলে দেশটিকে হুঁশিয়ার করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে আমেরিকান ‘পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস’র (পিবিএস) ‘নিউজআওয়ার’ শীর্ষক একটি অনুষ্ঠানে এ হুঁশিয়ারি দেন তিনি।



তেহরানকে অভিযুক্ত করে কেরি বলেন, ইয়েমেনে অবশ্যই ইরানি সাহায্য পৌঁছাচ্ছে। প্রতি সপ্তাহেই ইরানি উড়োজাহাজ সেখানে অবতরণ করছে।

কেরি সতর্ক করে বলেন, ইরানের বোঝা উচিত, মধ্যপ্রাচ্যে অস্থিরতা ছড়াতে থাকলে যুক্তরাষ্ট্র তার পাশে থাকবে না।

ইয়েমেনে পশ্চিমা সমর্থনপুষ্ট সরকারবিরোধী হুথি বিদ্রোহীদের দমনে সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথ অভিযানে গোয়েন্দা তথ্য ও অস্ত্র দিয়ে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

কিন্তু তেহরানের পারমাণবিক কর্মসূচি বিষয়ে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় পরাশক্তির সমঝোতায় পৌঁছানোর পর হুথি ইস্যু দু’পক্ষের মধ্যে আবারও অবিশ্বাস এমনকি অস্বস্তির সৃষ্টি করেছে বলে মনে করছে সংবাদমাধ্যমগুলো।

তবে, ইরান সবসময়ই হুথিদের সমর্থন ও সহায়তা দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছে।

যদিও বুধবারই এডেন উপসাগরে দু’টি যুদ্ধজাহাজ পাঠিয়েছে ইরান এবং তাদের এ পদক্ষেপ যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সন্দেহ অনেক বেশি জোরালো করে তুলেছে। অবশ্য এক্ষেত্রেও তেহরান দাবি করেছে, ইরানি শিপিংয়ের নিরাপত্তা নিশ্চিত করতেই জাহাজ দু’টো পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।