ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ফিলিপাইনে জঙ্গি-সেনা সংঘর্ষে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
ফিলিপাইনে জঙ্গি-সেনা সংঘর্ষে নিহত ৮ ছবি: সংগৃহীত

ঢাকা: ফিলিপাইনের অস্থিতিশীল দক্ষিণাঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে আবু সায়াফ জঙ্গি গোষ্ঠীর সংঘর্ষে অন্তত আটজন নিহত হয়েছে। আহত হয়েছে ‍আরও ডজন দু’য়েক লোক।



বৃহস্পতিবার (৯ এপ্রিল) দক্ষিণাঞ্চলের সুলু অঙ্গরাজ্যের পাতিকুল শহর এলাকায় এ সংঘর্ষ হয়। নিহতদের মধ্যে দু’জন সেনা সদস্য ও বাকি ছয়জন আবু সায়াফের সদস্য।

ফিলিপাইনের সেনাবাহিনীর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জান‍ায়, ২৫০-৩০০ ‍আবু সায়াফ জঙ্গি পাতিকুলের একটি গ্রামে জড়ো হলে হেলিকপ্টার ও আর্টিলারি নিয়ে অভিযান চালায় সেনাবাহিনী। এসময় জঙ্গিরা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ালে ব্যাপক লড়াই হয়।

বেশ কয়েকজন শীর্ষ কমান্ডারের নেতৃত্বে জঙ্গিরা কেন জড়ো হয়েছিল এ ব্যাপারে সুস্পষ্ট করে কিছু জানা না গেলেও প্রশাসন ধারণা করছে, কোনো জঙ্গির বা আত্মীয়ের বিয়েতে যোগ দিতে জনপদে এসেছিল সশস্ত্র জঙ্গিরা।

আবু সায়াফ ফিলিপাইনের ছোট তবে অত্যন্ত শক্তিশালী একটি জঙ্গি সংগঠন। ১৯৯১ সালে গোড়াপত্তনের পর থেকেই বোমা হামলা, অপহরণ, গুপ্তহত্যা ও চাঁদাবাজি করে আসছে সংগঠনটি।

তবে, তারা ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে একটি স্বাধীন ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে লড়াই করে বলে দাবি করে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫
আরএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।