ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

‘বডি ক্যামেরা’ লাগছে মার্কিন পুলিশের পোশাকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
‘বডি ক্যামেরা’ লাগছে মার্কিন পুলিশের পোশাকে ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রে দায়িত্বরত পুলিশের ইউনিফর্মে ‘বডি ক্যামেরা’ স্থাপনের চিন্তা করছে সরকার। সম্প্রতি শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার গুলিতে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এ পদক্ষেপ নিতে চলেছে ওয়াশিংটন।



সংশ্লিষ্ট সূত্রগুলোর বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম জানায়, প্রেসিডেন্ট বারাক ওবামা প্রাথমিকভাবে ৫০ হাজার পুলিশ সদস্যের ইউনিফর্মে বডি ক্যামেরা স্থাপনের লক্ষ্যে কেন্দ্রীয় অর্থায়নের (ফেডারেল ফান্ডিং) অনুরোধ জানিয়েছেন।

তার অনুরোধ ও নির্দেশনার প্রেক্ষিতে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিভাগগুলো কার্যক্রমও শুরু করেছে।

বুধবার (৯ এপ্রিল) সাউথ ক্যারোলিনা রাজ্যের নর্থ কার্লস্টন শহরের মেয়র কিথ সামি সড়কে দায়িত্বরত পুলিশ কর্মকর্তাদের ইউনিফর্মে ‘বডি ক্যামেরা’ স্থাপনের ঘোষণা দিয়ে সংবাদমাধ্যমকে জানান, প্রেসিডেন্টের নির্দেশনাক্রমে ইতোমধ্যে ১০১টি ‘বডি ক্যামেরা’ স্থাপনের আদেশ দেওয়া হয়ে গেছে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

তবে, পুলিশ কর্মকর্তাদের এ ব্যাপারে প্রশিক্ষণ ও ব্যবহারের বিষয়ে আইনজীবীদের কাছ থেকে লিখিত অনুমোদন লাগবে বলে ক্যামেরাগুলোর পূর্ণাঙ্গ ব্যবহারে কিছু সময় লাগবে- জানান কিথ সামি।

সম্প্রতি শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা মাইকেল থমাস স্ল্যাগারের গুলিতে কৃষ্ণাঙ্গ প্রৌঢ় ওয়াল্টার স্কট (৫০) নিহত হওয়ার ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে যুক্তরাষ্ট্র।

স্কটকে গুলি করার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে স্ল্যাগার প্রথমে তার বিভাগের কাছে দাবি করেন, ওই কৃষ্ণাঙ্গ তার শটগান ছিনিয়ে পালানোর চেষ্টা করেছিল বলেই তিনি তাকে গুলি করতে বাধ্য হন।

কিন্তু ফেইদিন সান্টানা নামে এক প্রত্যক্ষদর্শী পুরো ঘটনা মোবাইল ফোনে ভিডিও করে প্রকাশ করলে স্ল্যাগারের জবানবন্দি মিথ্যা প্রমাণিত হয়।

ফেইদিন সান্টানা সংবাদমাধ্যমকে জানান, ঘটনার দিন তিনি কর্মস্থলে যাচ্ছিলেন। এমন সময় তিনি খেয়াল করেন, স্কটকে কিছু একটা ব্যাপারে জোর খাটানোর চেষ্টা করছেন স্লাগার। ঠিক এই সময় তিনি ভিডিওটি ধারণ করতে শুরু করেন।

তিনি আরও জানান, জোর খাটানোরই একটা পর্যায়ে স্কট দৌঁড়ে পালানোর চেষ্টা করেন। এসময় পেছন থেকে আটবার গুলি করেন স্ল্যাগার। এরপর স্কটের দেহের কাছে কিছু একটা ফেলে স্ল্যাগার তাকে হাতকড়া পরিয়ে দেন।

সান্টানার ভিডিওটি প্রকাশ হওয়ার পরই যুক্তরাষ্ট্রজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। ওই ভিডিওর বর্ণনার সত্যতা নিশ্চিত হওয়ার পর মার্কিন প্রশাসন স্ল্যাগারকে বরখাস্ত করে হত্যা মামলায় অভিযুক্ত করে। স্ল্যাগার এখন ওই হত্যা মামলায় বিচারাধীন।

‘বডি ক্যামেরা’ স্থাপিত হলে যে কোনো কর্মকর্তাই দায়িত্ব পালনে আগের চেয়ে অনেক বেশি সতর্ক থাকবেন- এমন আশা থেকে মার্কিন প্রশাসন এই পদক্ষেপ নিতে চলেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫
আরএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।