ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আলোচিত ‘সত্যম কেলেঙ্কারি’র হোতা রাজুর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
আলোচিত ‘সত্যম কেলেঙ্কারি’র হোতা রাজুর কারাদণ্ড ছবি : সংগৃহীত

ঢাকা: ভারতের সর্ববৃহৎ কর্পোরেট কেলেঙ্কারি ‘সত্যম কম্পিউটার্স মামলায়’ প্রতিষ্ঠানটির সাবেক প্রধান ও দেশটির তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম পথিকৃৎ রামালিঙ্গা রাজুকে দোষী সাব্যস্ত করে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে পাঁচ কোটি রুপি অর্থদণ্ডও দেওয়া হয়েছে।



বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) হায়দরাবাদের বিশেষ আদালত এ রায় দেন। রাজুর সঙ্গে তার জালিয়াতির সহযোগী আরও নয়জনকে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০০৯ সালের জানুয়ারিতে ভারতের তৎকালীন সবচেয়ে প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠান সত্যম কম্পিউটার্সের ব্যবস্থাপনা ভেঙে পড়লে প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডাররা দুইশ’ কোটি মার্কিন ডলার ক্ষতির মুখে পড়েন। একইসঙ্গে প্রতিষ্ঠানটিতে কর্মরত অর্ধলাখ কর্মজীবী বেকার হওয়ার ঝুঁকিতে পড়ে যান।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা ভেঙে পড়ার পেছনে সেসময় রাজুসহ তার সহযোগীদের বিরুদ্ধে একশ’ পনের কোটি ডলার আত্মসাতের অভিযোগ ওঠে। জানুয়ারির শুরুতে ওই অভিযোগ ওঠার দু’দিন পরই সত্যমের প্রতিষ্ঠাতা রাজু ও তার ভাইসহ সংস্থার শীর্ষ কর্মকর্তাদের আটক করে অন্ধ্র প্রদেশের গোয়েন্দা বিভাগ।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।