ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

গোয়েন্দা বিমানের পথরোধ করায় রুশ-মার্কিন উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
গোয়েন্দা বিমানের পথরোধ করায় রুশ-মার্কিন উত্তেজনা

ঢাকা: রুশ জঙ্গিবিমান কর্তৃক আন্তর্জাতিক আকাশসীমায় উড়ন্ত একটি মার্কিন গোয়েন্দা বিমানের পথ রুদ্ধ করাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে আবারো উত্তেজনার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে মস্কোর কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানাতে যাচ্ছে পেন্টাগন।



গত সপ্তাহে মঙ্গলবার (৭ এপ্রিল) পোল্যান্ডের উত্তরে বাল্টিক সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় উড়ছিলো মার্কিন পরিদর্শক প্লেন আরসি-১৩৫ইউ। এ সময় হঠাৎ রাশিয়ার একটি এসইউ-২৭ ফ্ল্যাঙ্কার জঙ্গি বিমান প্লেনটির পথরোধ করে বলে দাবি করে পেন্টাগন।

মার্কিন কর্তৃপক্ষ রাশিয়ান জঙ্গিবিমানের এ কাণ্ডকে ‘অনিরাপদ ও অপেশাদারী আচরণ’ বলে ক্ষোভ প্রকাশ করে।

পেন্টাগনের মুখপাত্র মার্ক রাইট বলেন, মার্কিন ক্রুদের কাছে রাশিয়ান পাইলটের এ ধরণের আচরণ অত্যন্ত ‘আক্রমণমূলক’ বলে মনে হয়েছে।

কূটনৈতিক মাধ্যমে মস্কোর কাছে এ বিষয়ে একটি অভিযোগ দায়ের করা হবে বলে জানান তিনি।

এদিকে, মার্কিন ওই পরিদর্শক প্লেনটি রাশিয়ার সীমান্ত ঘেঁষে উড়ছিল বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা স্পুটনিক।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কনাশেঙ্কভ বলেন, এ সময় মার্কিন প্লেনটির রেডিও সিগন্যাল রিসিভ করার যন্ত্র ‘ট্রান্সপন্ডার’ও বন্ধ ছিল। রাশিয়ান প্লেনটি শুধুমাত্র মার্কিন প্লেনটি সনাক্ত করতে ও টেইল নাম্বার সংগ্রহ করতে তার কাছাকাছি গিয়েছিলো।

তবে ‘ট্রান্সপন্ডার’ বন্ধ থাকার বিষয়টি অস্বীকার করেছে মার্কিন ইউরোপিয়ান কমান্ডের এক কর্মকর্তা।

এক বছর আগেও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ওখটস্ক সাগরের ওপর ওড়ার সময় মার্কিন প্লেন আরসি-১৩৫ইউ’র একশ’ ফুটের মধ্যে অত্যন্ত বিপজ্জনকভাবে চলে আসে রাশিয়ান জেট। সে সময়ও দেশটির সেনাবাহিনীর কাছে অভিযোগ করে পেন্টাগন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।