ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নাশিদের মুক্তির দাবিতে মালদ্বীপে পানির নিচে প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
নাশিদের মুক্তির দাবিতে মালদ্বীপে পানির নিচে প্রতিবাদ ছবি: সংগৃহীত

ঢাকা: মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহম্মদ নাশিদের মুক্তির দাবিতে পানির নিচে এক ব্যতিক্রমী প্রতিবাদ জানিয়েছে দেশটির শতাধিক স্কুবা ডাইভার।

শনিবার (১১ এপ্রিল) দেশটির রাজধানী মালের কাছে জলের নিচে পাঁচ মিটার গভীরে ‘নাশিদের মুক্তি চাই’, ‘জলবায়ু নায়কের মুক্তি চাই’ ও ‘গণতন্ত্র এখন কারাগারে’ লেখা ব্যানার নিয়ে প্রতিবাদ জানায় ডুবুরিরা।



১৩ বছরের কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রেসিডেন্ট নাশিদ ক্ষমতায় থাকাকালে ‘পরিবেশ কর্মী’ হিসেবে বেশ জনপ্রিয় হয়ে ওঠেন। এ সময় এক বিচারককে গ্রেফতারের আদেশ দেওয়ার কারণে সন্ত্রাস ও অপহরণ মামলায় গত মাসে দেশটির একটি আদালত তাকে কারাদণ্ড দেয়।

প্রেসিডেন্ট থাকাকালে জলবায়ু পরিবর্তনে মালদ্বীপের ভবিষ্যত বিপন্ন বলে নাশিদের প্রচারণা বৈশ্বিক সচেতনতাও সৃষ্টি করে। বেশ কয়েক বছর আগে থেকেই সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র কয়েক মিটার উঁচুতে থাকা এই দেশটি কয়েক দশকের মধ্যে সমুদ্র গর্ভে হারিয়ে যাবে বলে আশঙ্কা করে আসছেন পরিবেশবিদরা।

তার দেশের পরিণতি বিশ্ব দরবারে উপস্থাপণের জন্য নাশিদ সে সময় জলের নিচে মন্ত্রিসভার এক বৈঠকেরও আয়োজন করেন। তার এই পদক্ষেপ বিশ্বব্যাপী ব্যাপক সাড়া ফেলে।

মামুন আব্দুল গাইয়ুমের তিন দশকের শাসন শেষে ২০০৮ সালের নির্বাচনে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মোহম্মদ নাশিদ। বিচারক গ্রেফতারে প্রেক্ষিতে জনগণের প্রতিবাদের মুখে ২০১২ সালে তিনি পদত্যাগ করেন।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।