ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট দিলমার বিরুদ্ধে ব্রাজিলে গণবিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৫
প্রেসিডেন্ট দিলমার বিরুদ্ধে ব্রাজিলে গণবিক্ষোভ ছবি : সংগৃহীত

ঢাকা: পেট্রোব্রাস কেলেঙ্কারিকে কেন্দ্র করে প্রেসিডেন্ট দিলমা রৌসেফের প্রতি অনাস্থা দিয়ে ব্রাজিলজুড়ে দুর্নীতিবিরোধী প্রতিবাদে ফেটে পড়েছে জনগণ।

রোববার (১২ এপ্রিল) পুরো দেশজুড়েই এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

এক মাসের কম সময় ব্যবধানে এটি দেশটির দ্বিতীয় বৃহৎ প্রতিবাদ কর্মসূচি।

সম্প্রতি রাষ্ট্র পরিচালিত তেল কারখানা পেট্রোব্রাস কেলেঙ্কারিকে কেন্দ্র করে দিলমার ওপর ক্ষুব্ধ হয়ে ওঠে ব্রাজিলের জনগণ। যদিও এই কেলেঙ্কারিতে তার বিরুদ্ধে কোনো প্রমাণ মেলেনি, কিন্তু তিনি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান থাকাকালেই এতে সবচেয়ে বেশি  দুর্নীতি হয় বলে জানা গেছে।

এর আগে প্রাথমিক তদন্তে অভিযোগ করা হয়, বেশ কিছু ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান ব্রাজিলের রাষ্ট্র পরিচালিত বহুজাতিক তেল বাজারজাতকারী প্রতিষ্ঠান পেট্রোব্রাসের সাথে লাভজনক চুক্তি সম্পাদন করতে বেশ কয়েকজন রাজনীতিককে ঘুষ দিয়েছেন।

এই ইস্যুতে ব্রাজিল কংগ্রেসের ৫৪ রাজনীতিকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে সেসময়। অভিযুক্ত রাজনীতিকদের বেশিরভাগই দেশটির বর্তমান কোয়ালিশন সরকারের উচ্চ পর্যায়ের কর্তাব্যক্তি।

অভিযুক্তদের মধ্যে রয়েছেন সিনেট প্রেসিডেন্ট রেনান কেলহেইরস, ডেপুটি চেম্বারের স্পিকার এডুয়ার্ডো কুনহা, সাবেক জ্বালানি মন্ত্রী এডিসন লোবাও এবং সাবেক প্রেসিডেন্ট কলর ডে মেলো।

এরই প্রেক্ষিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন ব্রাজিলের সর্বোচ্চ আদালত। এর পর থেকেই দেশটিতে প্রেসিডেন্ট দিলমার বিরুদ্ধে প্রতিবাদে ফেটে পড়ে জনগণ।

পুলিশ জানিয়েছে, রোববারের এই প্রতিবাদে দেশটির একশ’ ৯৫টি শহরে প্রায় সাত লাখ মানুষ অংশ নেয়। তবে এই কর্মসূচির আয়োজকদের দাবি, প্রায় পনের লাখ মানুষ প্রতিবাদ জানিয়েছে এদিন।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।