ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বন্দি দিবসে ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
বন্দি দিবসে ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ ছবি: সংগৃহীত

ঢাকা: ‘ফিলিস্তিনি বন্দি দিবসে’ পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

শুক্রবার (১৮ এপ্রিল) ইসরায়েলি সীমান্তবর্তী গ্রাম বিলিনে ফিলিস্তিনি বন্দি দিবস উপলক্ষ্যে আয়োজিত বিক্ষোভে ইসরায়েলি সেনারা হামলা চালালে এ সংঘর্ষ বেধে যায়।

এ সময় ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে বিক্ষোভকারীরা।

ইসরায়েলের কারাগারে বন্দি ফিলিস্তিনিদের স্মরণে প্রতি বছর ১৭ এপ্রিলকে ‘বন্দি দিবস’ হিসেবে পালন করে ফিলিস্তিনি জনগণ। বর্তমানে ইসরায়েলি কারাগারে ৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি বন্দি রয়েছে।

শুক্রবারের ৠালির আয়োজক আব্দুল্লাহ আবু রহমান বলেন, কারাগারে আমরা আমাদের বন্দিদের একা ছেড়ে দেবো না। আমরা তাদের মুক্তির অধিকারের বিষয়কে সবসময়ই সমর্থন দেব। কারণ তাদেরকে অন্যায়ভাবে আটক করা হয়েছে।

১৯৬৭ সালের পর থেকে এখন পর্যন্ত প্রায় ৮ লাখ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েল, যা দেশটির মোট পুরুষের ৪০ শতাংশ। প্রতিটা ফিলিস্তিন পরিবারেরই কেউ না কেউ ইসরায়েলি কারাগারে গেছেন।

মার্কিন নেতৃত্বে শান্তি আলোচনা চলার সময় ২০১৩ ও ২০১৪ সালে উল্লেখযোগ্য সংখ্যক ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল কর্তৃপক্ষ। তবে তিন ইসরায়েলি কিশোরকে অপহরণের ঘটনায় আলোচনা ভেস্তে যাওয়ার পর আবারো কয়েকশ’ ফিলিস্তিনিকে বন্দি করে ইসরায়েলিরা।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
আরএইচ/আরআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।