ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জোহানেসবার্গে অভিবাসীদের ওপর হামলা-লুটপাট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
জোহানেসবার্গে অভিবাসীদের ওপর হামলা-লুটপাট ছবি: সংগৃহীত

ঢাকা: এবার সাউথ আফ্রিকার বাণিজ্যিক রাজধানী জোহানেসবার্গেও অভিবাসী ও তাদের ব্যবসা প্রতিষ্ঠান লক্ষ্য করে হামলা ও ব্যাপক লুটপাট চালানো হচ্ছে। কাওয়াজুল নাটাল প্রদেশ থেকে শুরু হওয়া সংঘাত গুরুত্বপূর্ণ নগরীতেও ছড়িয়ে পড়ায় শক্ত পদক্ষেপ নেওয়ার কথা বলছে স্থানীয় প্রশাসন।



স্থানীয় সংবাদমাধ্যম জানায়, অভিবাসীবিরোধী সশস্ত্র বিক্ষোভকারীরা ‍অভিবাসী আতঙ্ক ছড়িয়ে এই সংঘাতে যানবাহনেও অগ্নিসংযোগ করছে। বিক্ষোভ দমনে শনিবার (১৮ এপ্রিল) পুলিশ রাবার বুলেটও ছোঁড়ে। এসময় দু’জনকে আটকও করা হয়।

আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশটিতে অব্যাহতভাবে অভিবাসীদের ওপর হামলার ঘটনা বেড়ে যাওয়ার বিরুদ্ধে গত বৃহস্পতিবার (১৬ এপ্রিল) উপকূলীয় শহর ডারবানে এক গণমিছিলের আয়োজন করা হয়।

সাম্প্রতিক এই সহিংসতায় এ পর্যন্ত পাঁচজন নিহত হয়েছে। এছাড়া, অভিবাসীদের বহু ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করে লুটপাট চালানো হয়েছে। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত ৭৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মুখপাত্র কর্নেল জে নেকার। সংঘাতের বেশিরভাগ খবরই আসছে দক্ষিণ আফ্রিকার কাওয়াজুল নাটাল প্রদেশে।

সাউথ আফ্রিকায় প্রায়ই স্থানীয় উগ্রপন্থি কৃষ্ণাঙ্গরা অভিবাসীদের ওপর হামলা চালিয়ে থাকে। এর আগে, ২০০৮ সালে এ ধরনের সহিংসতায় প্রাণ হারান কমপক্ষে ৬০ জন অভিবাসী।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
আরএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।