ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

কাশ্মীরে ভারতবিরোধী বিক্ষোভে গুলি, কিশোর নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
কাশ্মীরে ভারতবিরোধী বিক্ষোভে গুলি, কিশোর নিহত ছবি: সংগৃহীত

ঢাকা: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে এক কিশোর ছাত্র নিহত হয়েছে। শনিবার (১৮ এপ্রিল) কাশ্মিরের পশ্চিমাঞ্চলীয় নাবাল গ্রামে সংঘর্ষ চলাকালে ওই ছাত্র নিহত হয় বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।



কাশ্মীরে ভারতীয় শাসন অবসানের দাবিতে আয়োজিত ৠালিকে কেন্দ্র করে এ সংঘর্ষের সূত্রপাত হয়। সেই সঙ্গে ৠালির আয়োজক মাসারাত আলম ভাট নামে এক স্বাধীনতাকামী নেতাকে গ্রেফতার করা হলে পরিস্থিতি আরও গুরুতর আকার ধারণ করে।

কাশ্মীর পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) সৈয়দ জাভেদ মুজতবা গিলানি জানিয়েছেন,সহিংস বিক্ষোভকারীদের লক্ষ্য করে পুলিশ গুলি ছুড়লে ওই ছাত্র নিহত হয়। এদিকে ছাত্র মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে স্থানীয় জনগণও বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেয়।

শুক্রবারও (১৭ এপ্রিল) ভারতীয় শাসনের বিরুদ্ধে রাজধানী শ্রীনগরসহ কয়েকটি শহরে সংঘর্ষের ঘটনা ঘটে। ভারতীয় কর্তৃপক্ষের হেফাজতে স্বাধীনতাকামী এক নেতার ভাইয়ের মৃত্যুর প্রতিবাদে শুক্রবার জুম্মার নামাজ শেষে বিক্ষোভ শুরু করে স্থানীয় জনগণ।

সংঘর্ষ শুরুর আগে এই পদযাত্রার আয়োজক মাসারাত আলম ভাটকে দেশ-বিরোধী কার্যক্রমে জড়িত থাকার দায়ে আটক করে পুলিশ।

এর আগে ২০১০ সালে আটক করা হয়েছিলো মাসারাত আলমকে। এরপর টানা চারবছর কারাভোগের পর পাঁচ সপ্তাহ আগে তাকে মুক্তি দেয় কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।