ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দ. আফ্রিকায় অভিবাসীদের ওপর হামলা বন্ধে জুমা’র অঙ্গীকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
দ. আফ্রিকায় অভিবাসীদের ওপর হামলা বন্ধে জুমা’র অঙ্গীকার ছবি: সংগৃহীত

ঢাকা: যেকোনো মূল্যে দক্ষিণ আফ্রিকায় অভিবাসীদের ওপর চলমান হামলা-লুটপাট বন্ধের অঙ্গীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা।

শনিবার (১৮ এপ্রিল) বন্দরনগরী ডারবানে অস্থায়ী উদ্বাস্তু শিবির পরিদর্শন শেষে টেলিভিশনে এক বক্তৃতায় তিনি এ অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।



জুমা বলেন, যারা এই সহিংসতার জন্ম দিয়েছে, তারা দক্ষিণ আফ্রিকার জাতিয় মূল্যবোধের বিরুদ্ধে কাজ করছে।

এসময় তিনি বলেন, যেকোনো মূল্যে আমরা এই সহিংসতা বন্ধ করব।

এর আগে এক বিবৃতিতে জুমা বলেন, দক্ষিণ আফ্রিকার বেশিরভাগ মানুষ শান্তি ও সুন্দর সম্পর্কে বিশ্বাসী। কিন্তু এ হামলা আমাদের বিশ্বাসের ভীতকে নড়িয়ে দিচ্ছে।

তবে সমালোচকরা মনে করছেন, জুমা’র ‘ধীরে চল’ নীতিই সহিংসতাকে এতোটা উষ্কে দিতে পেরেছে।

এদিকে, চলমান অভিবাসী বিরোধী সহিংসতায় ডারবানে এ পর্যন্ত অন্তত ছয় ব্যক্তি নিহত হয়েছেন। সেই সঙ্গে দেশেটির অন্যান্য অঞ্চলেও এই সহিংসতা ছড়িয়ে পড়ছে বলে খবর পাওয়া গেছে।

১৯৯৪ সালে শ্বেতাঙ্গ শাসনের অবসানের পর বিদেশিরা দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমাতে শুরু করে। এর মধ্যে আফ্রিকার অন্যান্য দেশ ও এশিয়া মহাদেশ থেকেই সবচেয়ে বেশি মানুষ সেখানে জীবিকার সন্ধানে পাড়ি জমায়।

সরকারি হিসাবে, দেশটিতে প্রায় বিশ লাখ অভিবাসী রয়েছেন, যা এর মোট জনসংখ্যার চার শতাংশ। তবে বেসরকারি কিছু সংস্থার তথ্যে সেখানে পঞ্চাশ লাখ অভিবাসী থাকার কথা দাবি করা হয়।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় বেকারত্বের হার ২৪ শতাংশ। সেখানকার স্থানীয়দের অনেকেই নিজেদের বেকারত্বের কারণ হিসেবে অভিবাসীদেরকে দায়ী বলে মনে করেন। এরই প্রেক্ষিতে তাদের একটা পক্ষ দেশ থেকে বিদেশিদের বিতাড়নে সহিংস হয়ে ওঠে।

সহিংসতা শুরুর পর এ পর্যন্ত দেড় শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

এদিকে, কয়েক হাজার অভিবাসী প্রানভয়ে পালিয়ে আশ্রয় নিয়েছে অস্থায়ী ক্যাম্পে। সেই সঙ্গে প্রতিবেশি দেশ জিম্বাবুয়ে, মোজাম্বিকসহ বেশ কয়েকটি দেশ অভিবাসীদের উদ্ধারে আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।