ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ফিলিস্তিনিকে করের পুরো অর্থই দেবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
ফিলিস্তিনিকে করের পুরো অর্থই দেবে ইসরায়েল ছবি: সংগৃহীত

ঢাকা: ফিলিস্তিনিকে তার প্রাপ্য করের পুরোপুরি পরিশোধে রাজি হয়েছে ইসরায়েল।

শনিবার (১৮ এপ্রিল) ইসরায়েলি কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।



ধারণা করা হচ্ছে, এই কর আদায়ের অংশ হিসেবে সোমবার (২০ এপ্রিল) ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে প্রায় ছেচল্লিশ কোটি ডলার হস্তান্তর করা হবে।

এর আগে গত ডিসেম্বরে ফিলিস্তিনের আন্তর্জাতিক অপরাধ আদালতে যোগদানের ঘোষণা আসার পরপরই অঞ্চলটিকে বশে রাখতে তাদের জন্য কর ও শুল্ক আয় বাবদ প্রতি মাসে তের কোটি ডলার সংগ্রহ শুরু করতে থাকে ইসরায়েল।

কিন্তু এরপরও যখন ফিলিস্তিন আইসিসিতে যোগ দেওয়ার উদ্যোগ বজায় রাখে, তখন ‘শাস্তিমূলক ব্যবস্থা’ হিসেবে গত জানুয়ারিতে দেশটির নামে সংগৃহীত করের অর্থ সরবরাহ স্থগিত করে দেয় ইসরায়েল।

তবে, শেষ পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে গত ৩ এপ্রিল বিদ্যুৎ, পানি ও চিকিৎসাখাতের অর্থ কেটে রেখে বাকি করের অর্থ ফিলিস্তিনকে হস্তান্তর করতে সম্মত হয় ইসরায়েল। সেসময় তেলআবিব জানায়, তারা আপাতত ফিলিস্তিনের পাওনা ৪৯ কোটি ২০ লাখ ডলারের মধ্যে ৪০ কোটি হস্তান্তর করবে। বাকি অর্থ ইসরায়েলের পক্ষ থেকে ফিলিস্তিনিকে বিভিন্ন ইউটিলিটি সহযোগিতার জন্য কেটে রাখা হবে।

তবে প্রাপ্য করের অর্থ পুরোপুরি আদায় না করলে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করার হুমকি দেন স্বাধীনতকামী অঞ্চলটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ইসরায়েল ফিলিস্তিনের প্রাপ্য অর্থের দুই-তৃতীয়াংশ দিয়েছে জানিয়ে এসময় মাহমুদ আব্বাস সেসময় বলেন, পুরোপুরি না দিলে সে অর্থও ফিলিস্তিন ফেরত পাঠাবে।

তিনি বলেন, আমরা তাদের পাঠানো অর্থ ফেরত দিচ্ছি। হয় তারা পুরো অর্থ পাঠাবে, না হলে আমরা আইসিসিতে যাবো। এর বাইরে আমরা অন্য কোনো কিছু মেনে নেবো না।

গত ১ এপ্রিল আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) অন্তর্ভূক্ত হয় ফিলিস্তিনি।

এদিকে, ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ বলেছেন, করের পুরো অর্থ হাতে আসলে দেশটির প্রায় দুই লাখ কর্মীকে তাদের এপ্রিল মাসের পুরো বেতন পরিশোধের ব্যবস্থা করা হবে।

গত বছর ডিসেম্বর থেকে এই অঞ্চলের কর্মীরা তাদের বেতনের ৬০ শতাংশ করে পাচ্ছেন জানিয়ে হামদাল্লাহ বলেন, তাদের বকেয়া বেতনও খুব তাড়াতাড়ি পরিশোধ করা হবে।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।