ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

কলকতা পুরসভা নির্বাচন অনুষ্ঠিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
কলকতা পুরসভা নির্বাচন অনুষ্ঠিত ছবি: সংগৃহীত

ঢাকা: অনুষ্ঠিত হয়ে গেল কলকাতা পুরসভা নির্বাচন। ভাংচুর, বুথ দখল ও গুলির অভিযোগ উঠলেও শান্তিপূর্ণভাবেই এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছে শাসক দল তৃণমূল কংগ্রেস।



শনিবার (১৮ এপ্রিল) কেন্দ্রীয় বাহিনীর অনুপস্থিতিতে শুধুমাত্র পুলিশি নিরাপত্তা ব্যবস্থায় এক হাজার পাঁচশ’ চারটি ভোটকেন্দ্রে এক যোগে অনুষ্ঠিত হয় কলকাতা পুরসভা নির্বাচনের ভোটগ্রহণ।

নির্বাচনে সহিংসতার খবর স্বীকার করে রাজ্য নির্বাচন কমিশনার সুশান্তরঞ্জন উপাধ্যায় বলেছেন, আদর্শ পরিবেশে ভোট হলে এত অভিযোগ আসত না।

তবে বিরোধীদের অভিযোগ বা রাজ্য নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ- কোনো কিছুই মানতে রাজি নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভোট শান্তিপূর্ণ হয়েছে দাবি করে তিনি বলেছেন, এ দিনের ভোটে ম্যান অব দ্য ম্যাচ পুলিশ-ই। ১৪৪টা ওয়ার্ডে ভোট হয়েছে। মাত্র চার-পাঁচটা জায়গায় ছোটখাটো গোলমাল হয়েছে।

মমতা এসময় বলেন, বিরোধীরা যে সব জায়গায় এত দিন ভোট করিয়েছে, সেখানে তারা মাথা তুলতে পারছে না। জনগণ তাদের প্রতিহত করছে। তাই তারা গন্ডগোল পাকিয়ে শাসক দলের উপরে সেই দায় চাপাচ্ছে।

এদিকে, নির্বাচন চলাকালে মধ্য কলকাতায় জাদুঘরের কাছে সিপিআইএম নেতা ফুয়াদ হালিমকে লক্ষ্য করে তিন রাউন্ড গুলির খবর পাওয়া গেছে। সেই সঙ্গে ভাংচুর করা হয়েছে সিপিআইএমের ক্যাম্পও।

বাঘাযতীনে বিদ্যামন্দির বুথে পুলিশের সামনেই তৃণমূল কর্মীরা গুলি চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

এছাড়া, বেনিয়াপুকুরম, রাজাবাজার, বড়বাজারসহ বেশ কয়েকটি এলাকায়ও সহিংসতার খবর পাওয়া গেছে।

এর আগে ০৮ এপ্রিল কলকাতার পুরসভা নির্বাচনকে সামনে রেখে রাজ্য নির্বাচন কমিশনে বেশিরভাগ আসনই ঝুঁকিপূর্ণ জানিয়ে প্রতিবেদন দাখিল করে কলকাতা পুলিশ।

প্রতিবেদনে কলকাতা পুলিশের আওতাধীন ৪টি ডিভিশনকেই স্পর্শকাতর বলে দেখানো হয়। এছাড়া এক হাজার পাঁচশ’ চারটি মধ্যে সাতশ’ ৮৬টিকেই ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।