ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসে যোগ দিতে সিরিয়া যাওয়ার সময় আটক ছয় মার্কিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
আইএসে যোগ দিতে সিরিয়া যাওয়ার সময় আটক ছয় মার্কিনী

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যোগ দিতে সিরিয়া যাওয়ার সময় ছয় সোমালি বংশোদ্ভূত মার্কিন তরুণকে আটক করেছে যুক্তরাষ্ট্র পুলিশ।

রোববার (১৯ এপ্রিল) দু’টি পৃথক জায়গা থেকে তাদেরকে আটক করা হয় বলে যুক্তরাষ্ট্র বিচার বিভাগের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

এর মধ্যে চারজনকে মিনিয়াপলিস ও দু’জনকে সান দিয়েগো থেকে আটক করা হয়। তারা সবাই মিনেসোটার বাসিন্দা বলে জানিয়েছেন ফেডারেল প্রসিকিউটর এন্ড্রু লুগার।

আটক ছয় ব্যক্তি হলেন- মোহাম্মদ আব্দিহামিদ ফারাহ, আদনান আব্দিহামিদ ফারাহ, আব্দুরহমান ইয়াসিন দাউদ, জাকারিয়া ইউসুফ আব্দুরহমান, হানাদ মুস্তাফি ও গুলাদ আলি ওমর।

জয়েন্ট টাস্ক ফোর্সের অনুসন্ধানের ভিত্তিতে তাদেরকে আটক করা হয়েছে জানিয়ে এন্ড্রু বলেন, আটটককৃতদের বিরুদ্ধে জঙ্গিগোষ্ঠীকে সমর্থন ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

তিনি বলেন, তারা বিভ্রান্ত কিংবা সহজে প্রভাবিত হওয়ার মতো মানুষ নন। তারা যেকোনো উপায়ে আইএসের সঙ্গে যুক্ত হতে অত্যন্ত দৃঢ়প্রতিজ্ঞ তরুণগোষ্ঠী।

এর আগেও মিনেসোটা থেকে ১৮ থেকে ২৪ বছরের মধ্যে বয়সী আরো কয়েকজন তরুণ ইসলামিক স্টেটের সঙ্গে যোগ দিতে ইরাক অথবা সিরিয়া পাড়ি জমিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র পুলিশ।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।