ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

‘আইএস যুক্তরাষ্ট্রের সৃষ্টি’, দাবি বাশারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
‘আইএস যুক্তরাষ্ট্রের সৃষ্টি’, দাবি বাশারের ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) যুক্তরাষ্ট্রের সৃষ্টি বলে অভিযোগ করেছেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

সোমবার (২০ এপ্রিল) ফ্রান্সের টু-টেলিভিশন চ্যানেলে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ করেন।

এ সময় বাশার বলেন, ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ তত্ত্বাবধানে আইএসের জন্ম হয়।

সাক্ষাৎকারে বিরোধী গোষ্ঠী ও সৌদি আরবের অভিযোগ উড়িয়ে দিয়ে সিরিয়ায় কোনো ইরানি সেনা নেই বলেও জানান বাশার আল-আসাদ।

তার পক্ষে লড়াই করতে হিযবুল্লাহ যোদ্ধাদের আমন্ত্রণের বিষয়টি স্বীকার করে এ সময় তিনি জানান, তার দেশে কোনো ইরানি সেনা নেই। তিনি তাদের কোনো আমন্ত্রণ জানাননি।

এদিকে, সিরিয়ার বন্ধু রাষ্ট্র ইরানকে এড়িয়ে লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠন হিযবুল্লাহ যোদ্ধাদের আমন্ত্রণ জানানোর বিষয়টি সাক্ষাৎকার প্রচারের পরই গোলক ধাঁধাঁয় ফেলে দিয়েছে বিশ্লেষকদের।

শিয়াপন্থি হিযবুল্লাহও ইরান সমর্থিত বলে এক্ষেত্রে পরিস্থিতির তেমন একটা হেরফের খুঁজে না পেলেও তেহরানের আগের দেওয়া এক বিবৃতির সঙ্গে বাশারের সাক্ষাৎকারের খানিকটা ফারাক খুঁজে পাচ্ছেন বিশ্লেষকরা।

এর আগে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) মোকাবেলায় ইরানি সেনা বিশেষজ্ঞদের সিরিয়ায় পাঠানো হয়েছে বলে জানিয়েছিল তেহরান।

এদিকে, আইএস মোকাবেলায় সিরীয় সরকারের সঙ্গে ফ্রান্সের কর্তৃপক্ষ যোগাযোগ রক্ষা করছে জানিয়ে বাশার বলেন, তারা গোয়েন্দা বিভাগের সঙ্গে কথা বলতে সিরিয়া সফরও করেছেন।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।