ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে এক অভিযান সমাপ্ত আরেক অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
ইয়েমেনে এক অভিযান সমাপ্ত আরেক অভিযান শুরু ছবি : সংগৃহীত

ঢাকা: ইয়েমেনে বিদ্রোহীদের দমনে প্রায় এক মাস আগে শুরু হওয়া সৌদি নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথ সামরিক অভিযান ‘অপারেশন ডিসিসিভ স্টর্ম’ শেষ হয়েছে। তবে ‘রিনিউয়াল অব হোপ’ নামে নতুন আরেকটি অভিযান শুরু হয়েছে।



মঙ্গলবার (২১ এপ্রিল) স্থানীয় সময় রাত ১০টায় শুরু হয়েছে অপারেশন ‘রিনিউয়াল অব হোপ’।

যৌথবাহিনীর সামরিক লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে জানিয়ে মঙ্গলবার (২১ এপ্রিল) বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ আল-আসিরি অভিযান সমাপ্তির ঘোষণা দেন।

তিনি জানান, ‘ডিসিসিভ স্টর্ম’ সমাপ্ত হলেও এখনই ইয়েমেন ছাড়ছে না যৌথবাহিনীর সদস্যরা। এই অভিযান সমাপ্তির ঘোষণা দিয়ে আসলে নতুন আরেকটি অভিযান শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। নতুন এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘রিনিউয়াল অব হোপ’।

নতুন এই অভিযানে ইয়েমেনী জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত ও সন্ত্রাস প্রতিরোধে কাজ করবে যৌথবাহিনীর সদস্যরা।

এর আগে শিয়াপন্থি হুথি বিদ্রোহী ও তাদের সহযোগীদের দমনে ২৬ মার্চ ইয়েমেনে বিমান হামলা শুরু করে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর সেনাবাহিনীর সমন্বয়ে গঠিত যৌথবাহিনী।

এদিকে, বুধবার (২২ এপ্রিল) সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নেওয়া ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদি এক টেলিভিশন বক্তৃতায় তার দেশে অভিযান পরিচালনার জন্য যৌথবাহিনীকে আবারো ধন্যবাদ জানান।

অন্যদিকে, যৌথবাহিনীর নতুন অভিযান শুরুর ঘোষণার কয়েকঘণ্টার মধ্যে হুথি বিদ্রোহীদের শীর্ষ কয়েকজন নেতা দাবি করেছেন, তারা সরকারের সঙ্গে একটি রাজনৈতিক সমঝোতার দ্বারপ্রান্তে পৌছেছেন।

ইয়েমেনে ১৯ মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত গত এক মাসের সহিংসতায় প্রায় সাড়ে নয়শ’ মানুষ নিহত ও সাড়ে তিন হাজার মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
আরএইচ/কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।