ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে নৌকাডুবি

২০১৫ সালে প্রাণহানি ৩০ হাজার ছাড়িয়ে যাওয়ার শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
২০১৫ সালে প্রাণহানি ৩০ হাজার ছাড়িয়ে যাওয়ার শঙ্কা ছবি: সংগৃহীত

ঢাকা: অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে বিদেশ যাওয়াকে কেন্দ্র করে ভূমধ্যসাগরে চলতি বছর নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (২১ এপ্রিল) দ্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এ আশঙ্কার কথা জানায়।



আইওএম জানিয়েছে, অবৈধভাবে সাগরপাড়ি দিতে গিয়ে চলতি বছর এরই মধ্যে এক হাজার সাতশ’ ২৭ জনের সলিল সমাধি হয়েছে ভূমধ্যসাগরে। গত বছর একই সময়ের ব্যবধানে এ সংখ্যা ছিল ৫৬।

সম্প্রতি লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে স্মরণকালের সবচেয়ে মর্মান্তিক নৌকাডুবির ঘটনার কথা উল্লেখ করে সংস্থাটি জানায়, ২০১৪ সালে পুরো বছরে সাগর পাড়ি দেওয়ার সময় ডুবে নিহত হয়েছেন তিন হাজার দুইশ’ ২৯ অভিবাসী। বর্তমান পরিস্থিত এমন দাঁড়িয়েছে যে আর এক সপ্তাহের মধ্যেই ওই সংখ্যা ছাড়িয়ে যাবে।

রোববার (১৯ এপ্রিল) স্থানীয় সময় মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ইতালির পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় একশ’ ৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় সাড়ে নয়শ’ অবৈধ অভিবাসী নিয়ে ডুবে যায় নৌকাটি। এ ঘটনায় অন্তত আটশ’ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এ ঘটনায় মাত্র ২৮ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

এর আগে গত ১৪ এপ্রিলও ভূমধ্যসাগরে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে কমপক্ষে ৪০০ জন প্রাণ হারান। নৌকাটিতে প্রায় ৫৫০ জন অভিবাসী ছিলেন।

এদিকে, রোববারের নৌকাডুবির পরদিনই সোমবার (২০ এপ্রিল) আরো দু’টি ছোট নৌকাডুবির ঘটনা ঘটে ভূমধ্যসাগরে। গ্রীসের রোডস দ্বীপের কাছে দেড়শ‘ ও তিনশ’ যাত্রী নিয়ে ডুবে যায় নৌকা দু’টি। তবে ওই ঘটনায় সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।