ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে নৌযানডুবি

জরুরি সম্মেলন ডেকেছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
জরুরি সম্মেলন ডেকেছে ইইউ সংগৃহীত

ঢাকা: একের পর এক নৌযান ডুবে ভূমধ্যসাগরে প্রাণহানির ঘটনায় জরুরি সম্মেলনে ডেকেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ভূমধ্যসাগরে মানবপাচার রোধ ও নৌযান ডুবে অভিবাসী মৃত্যুর ঘটনা বন্ধে করণীয় বিষয়ে সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে বিবিসির অনলাইনের খবরে বলা হয়।



এর আগে সোমবার (২০ এপ্রিল) ব্রাসেলসে দশ পয়েন্টের একটি পরিকল্পনা প্রস্তাব উপস্থাপন করে ইউরোপীয় কমিশন।

রোববার (১৯ এপ্রিল) স্থানীয় সময় মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় একশ’ ৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় প্রায় নয়শ’ যাত্রী নিয়ে স্মরণকালের সবচেয়ে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এতে আটশ’ জনেরই মৃত্যু হয় বলে জানিয়েছে জাতিসংঘ।

এর আগে গত ১৪ এপ্রিলও ভূমধ্যসাগরে অভিবাসীদের বহনকারী একটি নৌযানডুবে কমপক্ষে ৪০০ জন প্রাণ হারান। নৌযানটিতে প্রায় ৫৫০ জন অভিবাসী ছিলেন। লিবিয়া উপকূল থেকে ছেড়ে আসার ২৪ ঘণ্টার মধ্যে ডুবে যাওয়ার পর দক্ষিণ ইতালি থেকে ১৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়।

এ নিয়ে অবৈধভাবে সাগরপাড়ি দিতে গিয়ে চলতি বছর এরই মধ্যে এক হাজার ৭২৭ জনের সলিল সমাধি হয়েছে ভূমধ্যসাগরে। গত বছর একই সময়ের ব্যবধানে এ সংখ্যা ছিল ৫৬।

এদিকে, রোববারের নৌযানডুবির পরদিনই সোমবার (২০ এপ্রিল) আরো দু’টি ছোট নৌযানডুবির ঘটনা ঘটে ভূমধ্যসাগরে। গ্রীসের রোডস দ্বীপের কাছে দেড়শ’ ও তিনশ’ যাত্রী নিয়ে ডুবে যায় নৌযান দু’টি। তবে ওই ঘটনায় সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

এভাবে অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে বিদেশ যাওয়াকে কেন্দ্র করে ভূমধ্যসাগরে চলতি বছর নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই বিপুল প্রাণহানি ঠেকাতে ইতালির প্রেসিডেন্ট মাত্তিও রেনজি এরই মধ্যে মানব পাচার চক্রগুলোর বিরুদ্ধে সরাসরি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন।

তিনি মানবপাচার চক্রগুলোকে ‘একুশ শতকের দাস ব্যবসায়ী’ বলে আখ্যা দিয়েছেন।

ইউরোপীয় কমিশনের প্রস্তাব অনুযায়ী বৃহস্পতিবারের বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের নেতারা মানবপাচারে ব্যবহার হওয়া নৌকাগুলো শনাক্ত, আটক ও ধ্বংস করার বিষয়ে একটি সুনির্দিষ্ট সিদ্ধান্তে যাবেন বলে জানা গেছে। সেই সঙ্গে যে সকল অভিবাসী অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে ইউরোপ যাচ্ছে কিংবা এরই মধ্যে পৌঁছে গেছে, তাদের ব্যাপারে কী ধরণের ব্যবস্থা নেওয়া যেতে পারে, তা নিয়েও আলোচনা হবে এ বৈঠকে।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
আরএইচ/কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।