ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

র‌্যালিতে কৃষকের আত্মহত্যা

এএপির বিরুদ্ধে বিজেপি-কংগ্রেসের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
এএপির বিরুদ্ধে বিজেপি-কংগ্রেসের বিক্ষোভ ছবি: সংগৃহীত

ঢাকা: আম আদমি পার্টির (এএপি) র‌্যালিতে ফাঁসিতে ঝুলে কৃষকের আত্মহত্যায় ঘটনায় একাট্টা হয়ে বিক্ষোভে নেমেছেন বিজেপি ও কংগ্রেস। দিল্লির মসনদে থাকা এএপি’কে সমালোচনায় একপ্রকায় ধুয়ে দিচ্ছে দল দু’টি।



বুধবারের (২২ এপ্রিল) মর্মান্তিক ওই ঘটনার পর বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনি ঘটনার সুষ্ঠু তদন্তে তদন্ত কমিটি গঠনের কথা জানান।

ঘটনাটি ‘আত্মহত্যা’ না ‘দুর্ঘটনা’ এ বিষয়ে সার্বিক তদন্ত করছে দিল্লি পুলিশ। পুলিশ ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছে।

বুধবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত ওই র‌্যালিতে স্থানীয় সময় দুপুর সাড়ে বারোটার দিকে গজেন্দ্র সিং রাঠোড় (৪০) গাছে ওঠেন।

টেলিভিশন ফুটেজে দেখা যায়, আত্মহত্যার আগে গাছের একটি শাখায় বসে আছেন গজেন্দ্র। এর কিছু পরই তিনি সবার সামনে ফাঁসিতে ঝুলে পড়েন।

স্থানীয় সময় বেলা দেড়টার দিকে তাকে নামিয়ে এনে হাসপাতালে নেওয়া হয়। কিন্তু তিন সন্তানের জনক গজেন্দ্র সিংকে আর বাঁচানো সম্ভব হয়নি।

ফাঁসি থেকে রাজস্থানের দাউসার বাসিন্দা গজেন্দ্রর দেহ নামিয়ে আনার পর একটি চিরকুট পাওয়া যায় তার কাছে। সেখানে অসময়ে বৃষ্টির কারণে তার ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার ও বাড়ি থেকে তার বাবা তাকে বের করে দেওয়ার কথা জানিয়ে কীভাবে আবার বাড়ি ফিরে যেতে পারেন, তার সমাধান দিতে অনুরোধ জানান পাঠকের কাছে।

এ মৃত্যুর ঘটনায় ভারতজুড়ে শোকের সঙ্গে বয়ে চলেছে আলোচনা সমালোচনার ঝড়। একদিকে কেন্দ্র সরকারের ভূমি অধিগ্রহন বিলের যৌক্তিকতা ও অন্যদিকে ফাঁসিতে ঝোলার পরও রাজ্যের মুখ্যমন্ত্রী এএপি নেতা অরবিন্দ কেজরিয়াল সভা চালিয়ে যাওয়ার বিষয়টি বেশ বড় আকারের প্রশ্ন তুলেছে সর্বস্তরে।

এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ মৃত্যুর ঘটনাকে ‘মর্মন্তিক’ ও ‘হতাশাদায়ক’ উল্লেখ করে তার টুইটার অ্যাকাউন্টে এক টুইট বার্তায় বলেন, কঠোর পরিশ্রমী কৃষকের কিছুতেই নিজেকে একা ভাবার অবকাশ নেই। আমরা সবাই ভারতের কৃষকের সঙ্গে আছে সুন্দর আগামী গড়ার লক্ষ্যে।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
আরএইচ/কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।