ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় চীনের আরেক নেতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় চীনের আরেক নেতা

ঢাকা: সাবেক নিরাপত্তা প্রধান ঝৌ ইয়ংক্যাংয়ের পর এবার বিচারের মুখোমুখি হয়েছেন চীনের সিচুয়ান প্রদেশের কমিউনিস্ট পার্টির সাবেক উপ-প্রধান লি চুনচেঙ। ঝৌ ইয়ংক্যাংয়ের ঘনিষ্ঠ সহচর বলে পরিচিত লি-কে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) আদালতে তোলা হয়।



সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, লি’র বিরুদ্ধে ঘুষ নেওয়া ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

চীনের প্রেসিডেন্ট হিসেবে শি জিনপিং ২০১২ সালের শেষ দিকে ক্ষমতা নিয়ে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করার পর এ নিয়ে ঝৌ ইয়ংক্যাংয়ের ঘনিষ্ঠ বেশ কয়েকজন বিচারের মুখোমুখি হলেন।

১৯৯৮ সাল থেকে সিচুয়ানে দায়িত্ব পালন করে আসা লি’র বিরুদ্ধে তদন্ত শুরু হয় দুর্নীতিবিরোধী অভিযান শুরুর পরপরই। ২০১৪ সালে দুর্নীতির তদন্ত প্রতিবেদন জমা পড়ার পরপরই তাকে পদ ও দল থেকে বহিষ্কার করা হয়।

এর আগে, চলতি মাসের প্রথম দিকে সাবেক নিরাপত্তা প্রধান ঝৌ ইয়ংক্যাংয়ের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ দায়ের হয়। ওই অভিযোগের ভিত্তিতে বিচারাধীন একসময়ের অন্যতম ক্ষমতাধর ব্যক্তিত্ব ঝৌ।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৫
আরএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।