ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে প্রাণহানি বন্ধে আরো কঠোর হচ্ছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
ভূমধ্যসাগরে প্রাণহানি বন্ধে আরো কঠোর হচ্ছে ইইউ সংগৃহীত

ঢাকা: একের পর এক নৌযান ডুবে ভূমধ্যসাগরে প্রাণহানির ঘটনা বন্ধে ও পাচারকারীদের রুখতে আরো কঠোর হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়নের জরুরি বৈঠকে সামরিক পদক্ষেপ নেওয়ার ব্যাপারে আলোচনা করেছেন নেতারা।



সেই সঙ্গে মানবপাচার রোধে ভূমধ্যসাগর এলাকায় নিরাপত্তা জোরদারে মাসিক খরচ বরাদ্দ তিনগুণ করে ৯৭ লাখ ডলার করার বিষয়ে একমত হয় সদস্যরা।  

সাম্প্রতিক নৌযান ডুবির ঘটনাকে সামনে রেখে জীবন বাঁচাতে অতিরিক্ত জাহাজ, প্লেন ও হেলিকপ্টার ব্যবহারের বিষয়েও সিদ্ধান্ত হয় বৈঠকে।

রোববার (১৯ এপ্রিল) স্থানীয় সময় মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় একশ’ ৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় প্রায় নয়শ’ যাত্রী নিয়ে স্মরণকালের সবচেয়ে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

এ ঘটনায় উদ্ধার অভিযান দ্রুত করতে জার্মানি ও ফ্রান্স দু’টি করে, ব্রিটেন তিনটি করে জাহাজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত বাকি দেশগুলোও প্রয়োজনীয় জাহাজ ও হেলিকপ্টার দেওয়ার অঙ্গীকার করে এসময়।

এদিকে, ইইউ বৈঠক অনুষ্ঠানের দিনই রোববারের নৌকাডুবির ঘটনায় উদ্ধার করা চব্বিশটি মৃতদেহ সৎকার করেছে মাল্টা সরকার। এ দুর্ঘটনায় এখন পর্যন্ত ২৮ জন জীবিত উদ্ধারসহ ২৪টি মৃতদেহই উদ্ধার করা সম্ভব হয়েছে। জাতিসংঘ জানিয়েছে, এই নৌকাডুবিতে আটশ’ মানুষ নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
আরএইচ/কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।