ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পঁচিশ পার করলো হাবল টেলিস্কোপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
পঁচিশ পার করলো হাবল টেলিস্কোপ

ঢাকা: মহাকাশ বিজ্ঞানে হাবল টেলিস্কোপ এক বিস্ময়কর সংযোজন। যদিও এই টেলিস্কোপ মহাকাশে প্রথম টেলিস্কোপ নয়, কিন্তু এর সংযোজনের পর বিজ্ঞান যেন এক লাফে কয়েকশ’ বছর এগিয়ে গেছে।

বিজ্ঞানের অগ্রযাত্রায় বিশেষ ভূমিকা রাখা এই টেলিস্কোপ শুক্রবার (২৪ এপ্রিল) তার পঁচিশ বছর অতিক্রম করে গেল।

১৯৯০ সালের ২৪ এপ্রিল হাবল টেলিস্কোপ পৃথিবীর নিম্ন কক্ষপথে তার কাজ শুরু করে। পৃথিবীর নিম্ন কক্ষপথ বলতে ভূপৃষ্ঠ থেকে একশ’ ৬০ কিলোমিটার দূর দিয়ে যে কক্ষপথ কল্পনা করা হয়, তাকেই বোঝায়। স্থাপনের পর থেকে টানা পঁচিশ বছর এই টেলিস্কোপ বিভিন্ন সময় বিভিন্ন তথ্য-উপাত্ত সরবরাহ করে মহাকাশ বিজ্ঞানীদের গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে।

পঁচিশ বছরের এই কর্মজীবনে হাবল টেলিস্কোপ বেশ কিছু ছবি তোলে যা বিজ্ঞান গবেষণায় সুদূরপ্রসারী প্রভাব ফেলে। এর মধ্যে গ্যালাক্সির ছবি তোলাসহ সৌরজগতের গ্রহগুলোর আবহাওয়া পরিবর্তন ও সোডিয়ামের উপস্থিতি শনাক্তকরণ উল্লেখযোগ্য।

জানা গেছে, কক্ষপথে স্থাপনের পর এ পর্যন্ত হাবল টেলিস্কোপে পাঁচবার মেরামত ও উন্নয়ন করা হয়েছে। এর মধ্যে ১৯৯৩ সালে এর প্রধান আয়নায় ত্রুটি দেখা দিলে প্রথমবার মেরামতের কাজ করা হয়।

ধারণা করা হচ্ছে, ২০২০ সাল পর্যন্ত হাবল টেলিস্কোপ তার কাজ করে যেতে পারবে। এর উত্তরসূরী জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের নির্মাণ কাজ চলছে। ২০১৮ সালে এটি উৎক্ষেপণ করা যাবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৫৩৬ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
আরএইচ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।