ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ পালনের আয়োজন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ পালনের আয়োজন

ঢাকা: প্রথম বিশ্বযুদ্ধে সবচেয়ে রক্তক্ষয়ী ‘গাল্লিপলি অভিযান’ স্মরণে সব আয়োজন সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে যোগ দিতে এরই মধ্যে তুরস্কের গেলিবলু উপত্যকায় উপস্থিত হতে শুরু করেছেন বিশ্ব নেতারা।



অটোমান সাম্রাজ্যের সময় ১৯১৫ সালের ২৫ এপ্রিল এইদিনে তুরষ্কের তৎকালীন গাল্লিপলি (বর্তমান গেলিবলু) উপত্যকায় মারাত্মক যুদ্ধ শুরু হয়। ১৯১৬ সালের ৯ জানুয়ারি পর্যন্ত এই এলাকায় লড়াই চলে। এতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও তুরস্কের বিপুল সংখ্যক সেনা নিহত হয়।

জানা যায়, এই লড়াই চলাকালে প্রায় দেড় লাখ সেনা নিহত হয়। এরমধ্যে অর্ধলাখের বেশি মিত্র শক্তির সেনা ও প্রায় এক লাখ তুর্কি সেনা নিহত হয়। এছাড়া এই যুদ্ধে ব্রিটেনের ৩৫ হাজার, ফ্রান্সের ১০ হাজার, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ১০ হাজার এবং ভারতের দেড় হাজার সেনা নিহত হয়।

গাল্লিপলি যুদ্ধের শতবর্ষ পূর্তি উপলক্ষে নিহত সেনাদের স্মরণে এক বিশেষ আয়োজন করা হয়েছে এবার। এতে বিশ্ব নেতাদের সঙ্গে প্রিন্স চার্লস ও প্রিন্স হ্যারিও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এদিকে, আরমেনিয়াতেও গাল্লিপলি যুদ্ধের শতবর্ষের প্রাক্কালে এ লড়াইয়ে নিহত আরমেনীয়দের স্মরণের আয়োজন সম্পন্ন হয়েছে।

১৯১৫ সালে অভিযান শুরুর সময় অটোমান সেনারা আরমেনীয়দের হত্যা শুরু করে। এ হত্যাযজ্ঞে দেশটির ১৫ লাখ মানুষ নিহত হয়।

বাংলাদেশ সময়: ০৭০৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
আরএইচ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।