ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দফায় দফায় আরও ভূকম্পনের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
দফায় দফায় আরও ভূকম্পনের আশঙ্কা ছবি: সংগৃহীত

ঢাকা: স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের প্রভাবে আগামী ‘কয়েক সপ্তাহ’ ধরে নেপালে আরো বেশ কয়েকটি ভূকম্পনের আশঙ্কা করছে ব্রিটিশ জিওলজিক্যাল সার্ভে।

রোববার (২৬ এপ্রিল) যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানটির কর্মকর্তা ব্রায়ান ব্যাপ্টির বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যম।



ব্রায়ান ব্যাপ্টি বলেন, মূল আঘাতের পর ভূমিকম্পের প্রভাবে আরো কয়েকটি মৃদু কম্পন হওয়ার সম্ভাবনা সবসময়ই থাকে। শনিবারের (২৫ এপ্রিল) আঘাতের পর আগামী কয়েক সপ্তাহ ধরে এর প্রভাবে আরো বেশ কয়েকটি ভুকম্পন আঘাত হানতে পারে নেপালে।

এসময় তিনি ভূকম্পন পরবর্তী আঘাতগুলোর মাত্রা রিখটার স্কেলে সাড়ে ছয় ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করেন।

এর আগে শনিবার (২৫ এপ্রিল) দুপুরে নেপালের পার্বত্য এলাকায় শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৯।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস’র তথ্য অনুযায়ী, প্রথম ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল রাজধানী কাঠমান্ডুর অদূরে পোখরার কাছে লামজুং। এর ২৬ মিনিট পর দ্বিতীয় এবং ৮ মিনিট পর তৃতীয় ভূমিকম্পটি আঘাত হানে। বিভিন্ন মাত্রার মোট ১৫-১৭টি কম্পন অনুভূত হয় বলে স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

নেপালের মতো এই কম্পন বাংলাদেশের সর্বত্র, ভারত ও পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে অনুভূত হয়। শনিবার (২৫ এপ্রিল) বেলা ১২টা ১১ মিনিটে শক্তিশালী এই ভূমিকম্পটি বাংলাদেশে আঘাত হানে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ভূমিকম্পের কারণে নেপালে নিহতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৮শ’ ৬৫ জনে। এছাড়া আহত হয়েছে আরো প্রায় পাঁচ হাজার মানুষ।

এদিকে, ভারতে ভূমিকম্পে নিহতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৪৫ জনে। এছাড়া বিভিন্ন এলাকায় আহত হয়েছেন বেশ কিছু মানুষ। এর সঙ্গে বাংলাদেশেও ভবন ধসসহ বেশ কয়েকজন হতাহত হওয়ার খবর পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।