ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আবার ভূমিকম্পে এভারেস্টে পাথরধস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
আবার ভূমিকম্পে এভারেস্টে পাথরধস ছবি: সংগৃহীত

ঢাকা: আবারো ভূমিকম্পে কেঁপে উঠেছে হিমালয় কণ্যা নেপাল। এতে বিশ্বের সবচেয়ে বড় পর্বত এভারেস্টে পাথরধস শুরু হয়েছে বলে জানা গেছে।



রোববার (২৬ এপ্রিল) দুপুর ১টা ১৩ মিনিটে (বাংলাদেশ সময়) নেপালসহ বাংলাদেশ, ভারতে অনুভূত হয় এ কম্পন। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৭।

নেপালে কুদারির ৩১ কিলোমিটার দক্ষিণে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ভূমি থেকে ১৭ কিলোমিটার গভীরে ছিল বলে জানা গেছে।

এর আগে শনিবার (২৫ এপ্রিল) নেপাল, বাংলাদেশ ও ভারতে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৯।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস’র তথ্য অনুযায়ী, প্রথম ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল রাজধানী কাঠমান্ডুর অদূরে পোখরার কাছে লামজুং। এর ২৬ মিনিট পর দ্বিতীয় এবং ৮ মিনিট পর তৃতীয় ভূমিকম্পটি আঘাত হানে। বিভিন্ন মাত্রার মোট ১৫-১৭টি কম্পন অনুভূত হয় বলে স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গত আট দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী শনিবারের এই ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। সেই সঙ্গে ভারত ও বাংলাদেশেও বেশ কয়েকজন হতাহত হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।