ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বিলিয়ন পাউন্ডের বাড়িতেও কুলায়না বিবিসির!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
বিলিয়ন পাউন্ডের বাড়িতেও কুলায়না বিবিসির!

এক বিলিয়ন পাউন্ড খরচে নতুন ভবন তৈরি করে তাতেও কুলোচ্ছে না ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন-বিবিসির। খবর বেরিয়েছে ৫ লাখ বর্গফুট স্পেসের এই বিশাল ভবনের পরেও বিবিসির কর্তারা মিটিং করতে বাড়ি ভাড়া করছেন।

আর খরচা পড়ে যাচ্ছে লাখ লাখ পাউন্ড।

সে কথায় হাস্যরসই জন্ম দিয়েছে। করদাতাদের অর্থে এই খরচের বহরেও সমালোচনা কম হচ্ছে না।

বড় কথা হলো মোটেই দুই বছর আগে বাংলাদেশি মুদ্রার ১১৮ বিলিয়ন টাকা ব্যয়ে নির্মিত নিউ ব্রডকাস্টিং হাউজ উদ্বোধন করেন স্বয়ং রানি এলিজাবেথ। সেন্ট্রাল লন্ডনের এই ভবন নির্মাণে ব্যয় হয় বাংলাদেশের পদ্মাসেতুর মোট ব্যয়ের অর্ধেক। ভবন নির্মাণ শেষ করতে নির্ধারিত সময়ের চেয়েও চার বছর বেশি নেয় কর্তৃপক্ষ। আর নির্ধারিত বাজেটের দ্বিগুনেরও বেশি ব্যয় করা হয় সে প্রকল্পে।

ইস্পাত আর কাচের তৈরি বিপুল এই ভবনের নকশায় গুরুত্বও দেওয়া হয়েছিলো ‘মিটিং টাওয়ার’ হিসেবে। কিন্তু এখন সেই মিটিংই আর করা সম্ভব হচ্ছে না এই ভবনে।

খবর যখন চাউর হয়ে গেছে, তখন বিবিসির পক্ষেও তা অস্বীকারের উপায় নেই। গেলো অর্থবছরে এই মিটিংয়ের ভেন্যু বাবদ ৪৭ হাজার ১৯৮ পাউন্ড খরচের কথা নিশ্চিত করেছে বিবিসি।

তবে মিটিং ভেন্যু ভাড়া করতেও কম বিলাসিতা দেখাচ্ছে না বিবিসি। দামি না হলে যেনো চলেই না। বাণিজ্য কেন্দ্র ডি ভেরে’স ওয়েস্ট ওয়ান কিংবা বিলাসবহুল ল্যাংঘাম হোটেলেই অন্যতম পছন্দ। এ দুটোর অবস্থানই ঠিক নিউ ব্রডকাস্টিং হাউসের উল্টোদিকে। আর সবগুলো মিটিংয়েই থাকছে ‘লিডারশিপ ব্রেকফাস্ট’।

ভেতরকার সূত্রের বরাতে সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, ডি ভেরের এই লিডারশিপ ব্রেকফাস্ট মূলত খাদ্য বিলাসিতায় আদিখ্যেতার পর্যায়ে পড়ে।

সমালোচকদের মুখে তাই তুবড়ি ফুটছে, খরচ কমাতে বিবিসি ছাঁটাই করে চলেছে হরদম। কিন্তু বড় কর্তাদের মিটিং আর খাবারের নামে এই বিলাসি খরচের বহর বজায় থাকছে।

খরচের পর্যবেক্ষক কর্তৃপক্ষ ন্যাশনাল ওয়াচডগ অফিস (এনএও) আগে থেকেই নিউ ব্রডকাস্টিং হাউসের খরচের বহরে সমালোচনা করে আসছে। তারা জানাচ্ছে কেন্দ্রীয় লন্ডনের আর যে কোনও ভবনের দ্বিগুন খরচ করছে বিবিসির এই ভবন।
এ বিষয়ে বিবিসির মুখপাত্র বলছেন, মাঝে মাঝে বড় কোনো মিটিংয়ের জন্য আশেপাশের ভেন্যু ভাড়া করা প্রয়োজন হয়ে পড়ে। তবে সেসব ক্ষেত্রে বরাবরই অর্থ খরচের বিষয়টি গুরুত্বের সঙ্গে মাথায় রাখা হয়।

কিন্তু করদাতাদের জোট সংস্থা প্রধান নির্বাহী জোনাথন ইসাবি বলেন, যাদের কষ্টের অর্থে এই বিলাসিতা তারা এতে সত্যিই ক্ষিপ্ত।

নিউ ব্রডকাস্টিং হাউসে এখন তিনটি চব্বিশ ঘণ্টার নিউজ চ্যানেল, নয়টি রেডিও নেটওয়ার্কের সংস্থান। আর এতে কাজ করেন প্রায় ছয় হাজার কর্মী।

বাংলাদেশ সময় ০১২২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।