ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চিলিতে এখনও সক্রিয় কালবুকো আগ্নেয়গিরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
চিলিতে এখনও সক্রিয় কালবুকো আগ্নেয়গিরি ছবি: সংগৃহীত

ঢাকা: পাঁচ দশক পর সক্রিয় হয়ে ওঠা চিলির কালবুকো আগ্নেয়গিরিতে আবারও অগ্নুৎপাতের আশঙ্কা করছে দেশটির সরকার। চলতি সপ্তাহে এতে দু’বার লাভা উদ্গীরণের ঘটনা ঘটে।

সামনে আরো এমন ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা।

বুধবার (২২ এপ্রিল) দিনগত মধ্যরাতে দেশটির রাজধানী সান্তিয়াগো থেকে এক হাজার কিলোমিটার দক্ষিণে পর্যটন নগরী পুয়ের্তো ভারাসের কাছে অবস্থিত কালবুকো আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়। এ উদ্গীরণ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকাল পর্যন্ত স্থায়ী হয় বলে জানা গেছে। পরদিন শুক্রবার (২৪ এপ্রিল) রাতে আবারো কয়েক ঘণ্টার জন্য অগ্নুৎপাতের ঘটনা ঘটে এ আগ্নেয়গিরিতে।

৫৩ বছর পর অগ্নুৎপাত শুরু হওয়া এ আগ্নেয়গিরি থেকে লাভা কয়েক কিলোমিটার পর্যন্ত উপরে ওঠে চারিদিকে ছড়িয়ে পড়তে দেখা যায় স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোতে।

চিলির ভূতাত্ত্বিক ও খনন অধিদপ্তরের পরিচালক রড্রিগো আলভারেজ বলেছেন, কালবুকোয় নতুন জ্বালামুখ খোলার সম্ভাবনা আছে বলে আমাদের বিশ্বাস। যেকোনো মুহূর্তে এটি খুলে আগের চেয়ে মারাত্মক আকারে নতুনভাবে লাভা উদ্গীরণ শুরু হতে পারে।

অগ্নুৎপাত শুরুর পরপরই আশেপাশের ২০ কিলোমিটার এলাকাজুড়ে মহাবিপদ সঙ্কেত জারি করে কর্তৃপক্ষ। সেই সঙ্গে সেখানে অবস্থানরত অধিবাসী ও পর্যটকদের সরিয়ে নিতে শুরু করে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

এই অগ্নুৎপাতে প্রায় দুইশ’ ১০ মিলিয়ন কিউবিক মিটার লাভা উদ্গীরণ হয়ে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এদিকে, অগ্নুৎপাতের ঘটনায় ক্ষতিগ্রস্ত জনগণকে ভর্তূকি দেওয়ার ঘোষনা দিয়েছে চিলি সরকার।

চিলির ৯০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে কালবুকো একটি। দেশটিতে সবচেয়ে বিপজ্জনক তিনটি আগ্নেয়গিরির মধ্যে এটি অন্যতম। এর আগে সর্বশেষ ১৯৭২ সালে এতে অগ্নুৎপাতের ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।