ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দাঙ্গা-আগুন-লুট

বাল্টিমোরে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
বাল্টিমোরে জরুরি অবস্থা জারি ছবি : সংগৃহীত

ঢাকা: পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনাকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়ায় মেরিল্যান্ডের বাল্টিমোরে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

সোমবার (২৭ এপ্রিল) নিহত ফ্রেডি গ্রে’র শেষকৃত্যের কয়েক ঘণ্টা পরই এ সহিংসতা শুরু হয় বলে মেরিল্যান্ড কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এসময় অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনাও ঘটে বলে জানা গেছে।

এর আগে গত ১৯ এপ্রিল পুলিশ হেফাজতে থাকাকালে নিহত হয় ফ্রেডি গ্রে (২৫)। তার দেহে বেশ কিছু মারাত্মক আঘাতের চিহ্ন পাওয়া গেছে বলে জানা গেছে। এর মধ্যে ঘাড়ে ও কণ্ঠনালীতে তিনটি আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, এই আঘাতগুলোর কারণেই ফ্রেডির মৃত্যু হয়।

নিহত হওয়ার এক সপ্তাহ আগে ফ্রেডিকে আটক করা হয় বলে জানিয়েছে পুলিশ। এসময় তার কাছ থেকে একটি ধারাল ছুরি উদ্ধার করা হয়।

এদিকে, ফ্রেডি নিহত হওয়ার পর গত ২৫ এপ্রিল বিক্ষোভ প্রদর্শন করে বাল্টিমোরের হাজার হাজার বিক্ষোভকারী। শান্তিপূর্ণভাবে কর্মসূচি চলাকালে বেশ কয়েকজন বিক্ষোভকারী হঠাৎ উত্তেজিত হয়ে পড়ে। এতে সহিংসতার ঘটনা ঘটে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এরপর সোমবার (২৭ এপ্রিল) বাল্টিমোরে আবারও সহিংসতার ঘটনা ঘটলে পুরো প্রদেশে জরুরি অবস্থা জারি করেন মেরিল্যান্ড গভর্নর।

এছাড়া, এক সপ্তাহব্যাপী রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত এই এলাকায় কারফিউ বলবৎ থাকবে বলে ঘোষনা দিয়েছেন মেরিল্যান্ড মেয়র স্টেফানি রওলিংস-ব্ল্যাক।

চলমান সহিংসতায় অন্তত সাত পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। বিক্ষোভকারীদের হটাতে এসময় পিপার স্প্রে ও টিয়ার শেল নিক্ষেপ করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ০৮২২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫/আপডেট ০৮৪১ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।