ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানে সাড়ে পাঁচ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
পাকিস্তানে সাড়ে পাঁচ মাত্রার ভূমিকম্প

ঢাকা: স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্পে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে হিমালয়কন্যা নেপাল। এ ঘটনায় উপমহাদেশজুড়ে চলছে ভূমিকম্পের আতঙ্ক।

এরই মধ্যে কেঁপে উঠলো পাকিস্তানও।

মঙ্গলবার (২৮ এপ্রিল) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুন প্রদেশের বিভিন্ন এলাকায় ভূকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তাজাকিস্তানের সীমান্তবর্তী হিন্দুকুশ পর্বতমালায় একশ’ ৪৪ কিলোমিটার গভীরে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বলে জানিয়েছে পাকিস্তান মেটেরোলজিক্যাল বিভাগ। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫।

খাইবার পাখতুনের মালাকান্দ, সোয়াত, উচ্চ ও নিন্ম দির জেলায় এ ভূকম্পন অনুভূত হয় বলে জানা গেছে।

ভূমিকম্পে রাজ্যজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়লেও কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

এর আগে ২০০৫ সালে পাকিস্তানে স্মরণকালের সবচেয়ে প্রানঘাতী ভূমিকম্পটি আঘাত হানে। সে বছর এ ঘটনায় ৭৩ হাজারেরও বেশি মানুষ নিহত হয়। ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৬। তবে দেশটির বেলুচিস্তানে এর চেয়ে শক্তিশালী ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে ২০১৩ সালে। এ ঘটনায় ওই বছর প্রায় পাঁচশ’ মানুষ নিহত হয় বলে জানা গেছে।

এদিকে, আট দশকের মধ্যে সবচেয়ে প্রানঘাতী ভূমিকম্পে নেপালে চলছে মৃত্যুর মিছিল। ৭ দশমিক ৯ মাত্রার এ ভূমিকম্পে দেশটিতে শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে চার হাজার তিনশ’ ১০ জনে। নিহতের সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী সুশিল কৈরালা।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।