ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মার্শাল দ্বীপের জাহাজ জব্দ করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
মার্শাল দ্বীপের জাহাজ জব্দ করেছে ইরান

ঢাকা: নিজস্ব জলসীমায় অনধিকার প্রবেশের কারণে মার্শাল দ্বীপের পতাকাবাহী একটি জাহাজ জব্দ করেছে ইরানের নৌবাহিনী।

মঙ্গলবার (২৯ এপ্রিল) হরমুজ প্রণালী থেকে জাহাজটিকে জব্দ করা হয় বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন বলেন, মার্শাল দ্বীপের পতাকাবাহী ‘এমভি মায়ের্স্ক টাইগ্রিস’ জব্দ করেছে ইরান। গালফ উপসাগরে দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বন্দর আব্বাসে নিয়ে যাওয়া হয়েছে জাহাজটি।

তিনি জানান, জাহাজে কোনো মার্কিন নাগরিক ছিলেন না। সেই সঙ্গে জব্দ করার সময় কোনো অপ্রীতিকর ঘটনাও ঘটেনি।

হরমুজ প্রণালী একটি সরু জলপথ যা পশ্চিমের পারস্য উপসাগরকে পূর্বে ওমান উপসাগর ও আরব সাগরের সাথে সংযুক্ত করেছে এবং আরব উপদ্বীপ থেকে ইরানকে আলাদা করেছে। এই চ্যানেলটি পারস্য উপসাগরের মধ্যে দিয়ে প্রবাহিত হয়ে ওমান ও ইরানকে সংযুক্ত করেছে। জলপথটির সবচেয়ে সরু অংশের দৈর্ঘ্য ৩৩ কিলোমিটার এবং প্রস্থ তিন দশমিক দুই কিলোমিটার।

এই রুটটি আন্তর্জাতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বব্যাপী পেট্রোলিয়াম পরিবহনে হরমুজ প্রণালীর কৌশলগত গুরুত্ব অনেক। বিশ্ব তেল বাণিজ্যে এক বছরের মোট পরিমাণের প্রায় ৩৩ শতাংশ সম্পন্ন হয় এই প্রণালী দিয়ে।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।