ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চার মাসে ১৫ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদণ্ড উ. কোরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
চার মাসে ১৫ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদণ্ড উ. কোরিয়ায় ছবি: সংগৃহীত

ঢাকা: চলতি বছরের চতুর্থ মাস এখনো শেষ হয়নি। এরই মধ্যে ১৫ জন শীর্ষ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।



বুধবার (২৯ এপ্রিল) দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের (এনআইএস) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্যে দু’জন উপ-মন্ত্রী পর্যায়ের কর্মকর্তাও ছিলেন বলে এক খবরে জানিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক সংবাদ সংস্থা ইয়োনহাপ।

সাজাপ্রাপ্ত বেশিরভাগই নীতিগতভাবে কিম জং-উনের সঙ্গে এক মত হতে পারেননি বলে তাদের বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থাটি।

প্রায় ছয় দশক ধরে অত্যন্ত শক্ত হাতে কিম বংশ উত্তর কোরিয়া শাসন করে আসছে। বর্তমান নেতা কিম জং-উনও নেতৃত্ব ধরে রাখতে ও সকল মহলকে অনুগত রাখতে তার পূর্বসূরীদের পথে হাঁটছেন বলে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা দাবি করেছে।

এর আগে ২০১৩ সালে দুর্নীতির অভিযোগ এনে নিজের চাচা ও রাজনৈতিক গুরু জ্যাং সং-থায়েককে মৃত্যুদণ্ড দেন কিম।

২০১১ সালের ডিসেম্বরে তৎকালীন নেতা কিম জং-ইলের মৃত্যুর পর ক্ষমতায় আসেন তার ছেলে কিম জং-উন। তারপর নেতৃত্ব বলবৎ করতে কিমকে বিভিন্নভাবে সহায়তা দিয়েছিলেন জ্যাং সং-থায়েক।

ধারণা করা হয়, জ্যাংয়ের ক্রমবর্ধমান জনপ্রিয়তাই তার মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।