ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

৯৪ বছর বয়সে গ্রাজুয়েশন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, মে ১০, ২০১৫
৯৪ বছর বয়সে গ্রাজুয়েশন!

ঢাকা: ইচ্ছে থাকলে বয়স কোনো বাধাই না। এ কথাই হয়তো নতুন করে আবার প্রমাণ করলেন ৯৪ বছর বয়সী মার্কিন নাগরিক অ্যান্থনি ব্রুত্তো।



আগামী ১৭ মে ওয়েস্ট ভার্জিনিয়া ইউনিভার্সিটি কলেজে আনুষ্ঠানিকভাবে গ্রাজুয়েশন সার্টিফিকেট তুলে দেওয়া হবে সাড়ে চার হাজার ছাত্রছাত্রীর মধ্যে। সার্টিফিকেট প্রাপ্তদের দলে অ্যান্থনিও থাকবেন বলে জানা গেছে।

১৯৩৯ সালে অ্যান্থনি ওয়েস্ট ভার্জিনিয়া ইউনিভার্সিটি কলেজে (ডব্লিউভিইউ) প্রকৌশল বিদ্যায় স্নাতক পড়া শুরু করেন। কিন্তু পর্যাপ্ত তদারকি না থাকায় বিশ্ববিদ্যালয়েরই সুপারিশে পরবর্তীতে তিনি ভৌতিকবিদ্যা ও শিল্পকলায় পড়তে শুরু করেন।

১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেনাবাহিনীর বিমান ইউনিটে যোগ দিতে অ্যান্থনির নাম নিবন্ধিত হলে লেখাপড়ায় ছেঁদ পড়ে তার। যোগদানের পর যুদ্ধের পুরোটা সময় তিনি তার ওপর অর্পিত দায়িত্ব পালন করেন।

যুদ্ধ শেষ হলে অ্যান্থনি তার বাবা ও ভাইয়ের সঙ্গে স্থানীয় একটি সিমেন্ট কারখানায় কাজ শুরু করেন। কিন্তু স্নাতক ডিগ্রি অর্জনে তিনি ছিলেন বদ্ধপরিকর। ১৯৪৬ সালে তাই তিনি আবার ওয়েস্ট ভার্জিনিয়া ইউনিভার্সিটি কলেজে যেতে শুরু করেন।

এবারও বাধা আসে। স্ত্রীর অসুস্থতা অ্যান্থনিকে থামিয়ে দেয়। তারপর দীর্ঘকাল শিক্ষাজীবন থেকে দূরে থাকার পর বার্ধক্যে এসে আবার তিনি পড়তে শুরু করেন। এরই ধারায় অবশেষে অ্যান্থনি কলা বিভাগে স্নাতক ডিগ্রি লাভ করতে চলেছেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ১০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।