ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সৌদি যুবরাজ পদচ্যুত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
সৌদি যুবরাজ পদচ্যুত সৌদি যুবরাজ মুকরিন বিন আব্দুলাজিজ

ঢাকা: সৌদি যুবরাজ মুকরিন বিন আব্দুল আজিজকে (৬৯) অব্যাহতি দিয়েছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

বুধবার (২৯ এপ্রিল) রাষ্ট্রীয় টেলিভিশনে সৌদি রাজপরিবারের পক্ষ থেকে এক রাজকীয় ঘোষণার মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।



নিজের ভাইকে পদচ্যুত করার সঙ্গে সঙ্গে সৌদি বাদশাহ সালমান নতুন যুবরাজের নামও ঘোষণা করেছেন। ভাইয়ের ছেলে মোহম্মদ বিন নায়েফকে (৫৫) যুবরাজ হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে বলে জানা গেছে। এর আগে নায়েফ উপ-যুবরাজ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। যুবরাজ হওয়ার সঙ্গে সঙ্গে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করবেন বলে জানিয়েছে সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন।

সদ্য সাবেক যুবরাজ মুকরিনের অনুরোধের প্রেক্ষিতেই তাকে অব্যহতি দেওয়া হয়েছে বলে জানা গেছে। যুবরাজের পদ থেকে অবহ্যতির পাশাপাশি উপ-প্রধানমন্ত্রীর পদ থেকেও তাকে সরানো হয়েছে বলে রাজ পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, নতুন যুবরাজ মনোনয়নের সঙ্গে সঙ্গে নিজের ছেলে মোহম্মদ বিন সালমানকে উপ-যুবরাজ হিসেবে নাম ঘোষণা করেছেন সৌদি বাদশাহ।

এর আগে ১৯৪৫ সালের ১৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা সদ্য সাবেক যুবরাজ মুকরিন ২০০৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত সৌদি গোয়েন্দা সংস্থার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে তাকে সৌদি বাদশাহর উপদেষ্টা ও পরে উপ-প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেন তৎকালীন বাদশাহ আব্দুল্লাহ। ২০১৪ সালের ২৭ মার্চ মুকরিনকে উপ-যুবরাজ হিসেবে মনোনয়ন দেওয়া হয়। চলতি বছর ২৩ জানুয়ারি বাদশাহ আব্দুল্লাহ ইন্তেকাল করার পর তৎকালীন যুবরাজ সালমান সিংহাসনে বসে মুকরিনকে নতুন যুবরাজ হিসেবে মনোনয়ন দেন। এর ফলে বর্তমান বাদশাহ সালমানের পরেই রাজ সিংহাসনে বসতেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫/ আপডেট: ১০০৪ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।