ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বাল্টিমোর দাঙ্গায় ওবামার নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
বাল্টিমোর দাঙ্গায় ওবামার নিন্দা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা

ঢাকা: পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে ছড়িয়ে পড়া সহিংসতায় তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

মঙ্গলবার (২৮ এপ্রিল) এক বিবৃতিতে তিনি এ নিন্দা জানান বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়।



যেসব তরুণ সহিংসতায় জড়িয়ে পড়েছে তাদের বিষয়ে বিবৃতিতে ওবামা বলেন, তারা প্রতিবাদ করছে না। তারা কোনো বিবৃতিও দিচ্ছে না। তারা লুটপাট করছে, চুরি করছে।

যারা চুরি ও অগ্নিসংযোগের সঙ্গে জড়িত থাকবে, তাদেরকে ‘অপরাধী’ হিসেবে গণ্য করা হবে বলে এসময় হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট।

সাম্প্রতিক সময়ে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ, বিশেষ করে আফ্রিকান আমেরিকানদের নিহত কয়েকটি ঘটনার কথা স্মরণ করে বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন ওবামা।


এসব অনাকাঙ্ক্ষীত ঘটনা যেন আর না ঘটে, সে বিষয়ে এক যোগে সবাইকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

এর আগে গত ১৯ এপ্রিল পুলিশ হেফাজতে থাকাকালে নিহত হয় ফ্রেডি গ্রে (২৫) নামের এক কৃষ্ণাঙ্গ তরুণ। তার দেহে বেশ কিছু মারাত্মক আঘাতের চিহ্ন পাওয়া গেছে বলে জানা গেছে। এর মধ্যে ঘাড়ে ও কণ্ঠনালীতে তিনটি আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, এই আঘাতগুলোর কারণেই ফ্রেডির মৃত্যু হয়।

নিহত হওয়ার এক সপ্তাহ আগে ফ্রেডিকে আটক করা হয় বলে জানিয়েছে পুলিশ। এসময় তার কাছ থেকে একটি ধারাল ছুরি উদ্ধার করা হয়।

সোমবার (২৭ এপ্রিল) নিহত ফ্রেডি গ্রে’র শেষকৃত্যের কয়েক ঘণ্টা পরই বিক্ষোভ চলাকালে সহিংসতার শুর হয় বলে জানা গেছে। এসময় হামলা, লুটপাট, চুরি ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এরই প্রেক্ষিতে বাল্টিমোরে জরুরি অবস্থা জারি করেন মেরিল্যান্ডের প্রাদেশিক গভর্নর। সেই সঙ্গে এই এলাকায় এক সপ্তাহব্যাপী রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে বলে ঘোষনা দেন মেরিল্যান্ড মেয়র স্টেফানি রওলিংস-ব্ল্যাক।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।