ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দ্বিতীয় বিশ্বযুদ্ধ

মার্কিন কংগ্রেসে শিনজো আবে’র দুঃখপ্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
মার্কিন কংগ্রেসে শিনজো আবে’র দুঃখপ্রকাশ ছবি: সংগৃহীত

ঢাকা: দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ভূমিকায় ‘গভীর’ দুঃখপ্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে।

বুধবার (২৯ এপ্রিল) মার্কিন কংগ্রেসে এক ঐতিহাসিক ভাষণের সময় তিনি এ দুঃখ প্রকাশ করেন।



যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তি’ নিয়ে আলোচনা করতে বর্তমানে দেশটিতে অবস্থান করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

চুক্তির বিষয়ে ওবামার পক্ষে মার্কিন কংগ্রেসে ডেমোক্রেট দলের সমর্থন আদায়ই এ বক্তব্যের কারণ বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এর আগে ডেমোক্রেট সিনেটররা এ চুক্তির বিরোধীতা করেন বলে জানা গেছে।

কংগ্রেসে বক্তব্য দেওয়ার সময় শিনজো বলেন, জাপান ও জাপানের জনগণের পক্ষ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিহত সকল আমেরিকানের আত্মার প্রতি গভীর সম্মান জানাচ্ছি আমি।

তিনি বলেন, ইতিহাস বড়ই নির্মম। যা ঘটে গেছে, তা আর ফিরিয়ে আনা যাবে না।

মার্কিন কংগ্রেসে যে মঞ্চে দাঁড়িয়ে বুধবার (২৯ এপ্রিল) শিনজো আবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ভূমিকার জন্য ‘অনুতাপ‘ প্রকাশ করেন, ঠিক ওই মঞ্চে দাঁড়িয়েই ১৯৪১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডন্টে ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট পার্ল হারবার হামলার পর জাপানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।

এদিকে, জাপানী প্রধানমন্ত্রীর বক্তব্যের সময় কংগ্রেসে উপস্থিত ছিলেন ৮৭ বছর বয়সী লী ইয়ং-সু। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান সেনারা যে দুই লাখ নারীকে জোরপূর্বক যৌনদাসীতে রূপান্তরিত করেছিল, লী ইয়ং-সু তাদেরই একজন। ক্যালিফর্নিয়ায় হাউজ অব রিপ্রেজেন্টেটিভ সদস্য ও ডেমোক্রেট নেতা মাইক হোন্ডা তাকে কংগ্রেসে আমন্ত্রন জানান বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫/ আপডেট: ১৩২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।