ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জ্বালানি ঘাটতিতে ইয়েমেনে ত্রাণ তৎপরতা বিঘ্নিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, মে ২, ২০১৫
জ্বালানি ঘাটতিতে ইয়েমেনে ত্রাণ তৎপরতা বিঘ্নিত ছবি : সংগৃহীত

ঢাকা: জ্বালানি ঘাটতিতে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ত্রাণ তৎপরতা বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার (০১ মে) এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন এ কথা বলেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



বিবৃতিতে তিনি বলেন, ইয়েমেনে মানবেতর অবস্থার সৃষ্টি হয়েছে। সঠিক সময়ে ত্রাণ বিতরন করা না গেলে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠবে।

এসময় তিনি হুথি বিদ্রোহী ও তাদের সহযোগী সংগঠনগুলোকে জনগণের কাছে সহায়তা পৌঁছে দিতে সহযোগীতার আহ্বান জানান।

ইয়েমেনের বেশির ভাগ জ্বালানি সরবরাহ ব্যবস্থা শিয়াপন্থি হুথি বিদ্রোহী ও তাদের সহযোগীদের দখলে থাকায় এ ব্যাপারে সুবিধা করে উঠতে পারছে না আন্তর্জাতিক সংগঠনগুলো।

বান কি-মুন তার বিবৃতিতে বলেন, যদি পর্যাপ্ত জ্বালানি সরবরাহ না পাওয়া যায়, তাহলে ত্রাণ তৎপরতা কয়েকদিনের মধ্যেই বন্ধ হয়ে যাবে।

এদিকে, বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) জানিয়েছে, ত্রাণ তৎপরতা চালিয়ে নিতে এই মুহূর্তে তাদের দুই লাখ লিটারেরও বেশি জ্বালানি প্রয়োজন।

এদিকে, খাদ্য ও চিকিৎসার অভাবে ইয়েমেনে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে জানিয়েছে ডব্লিউএফপি। দেশজুড়ে ডায়রিয়া, ম্যালেরিয়া, হাম, ডেঙ্গুজ্বর ও মেনিনজাইটিসসহ অন্তত ৪৪ ধরণের রোগ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে বলে দাবি করেছে সংস্থাটি।

ইয়েমেনে অন্তত এক কোটি বিশ লাখ মানুষ খাদ্য অনিশ্চয়তার মধ্যে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সেই সঙ্গে সুপেয় পানি, ওষুধ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার অভাবে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ছে বলে জানায় বিশ্ব সংস্থাটি।

এদিকে, গত ১৯ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সময়ে  উপসাগরীয় রাষ্ট্রগুলোর বিমান হামলাসহ বিভিন্ন হামলা ও সংঘাতে এক হাজার দুইশ’ ৪৪ জন নিহত ও পাঁচ হাজারের বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ইয়েমেনের জনগণ ও আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে রক্ষা করতে গত ২৬ মার্চ দেশটিতে সৌদি আরবের নেতৃত্বে অভিযান শুরু করে উপসাগরীয় রাষ্ট্রগুলোর সেনাসদস্যদের সমন্বয়ে গঠিত যৌথবাহিনী। টানা প্রায় এক মাস বিমান হামলার মধ্য দিয়ে পরিচালিত ‘অপারেশন ডিসিসিভ স্টর্ম’ সমাপ্ত ঘোষনা করা হয় গত ২১ এপ্রিল। একইদিন স্থানীয় সময় রাত ১০টায় সন্ত্রাস দমনে নতুন অভিযান ‘অপারেশন রিনিউয়াল অব হোপ’ শুরুর ঘোষনা দেয় বাহিনী।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।