ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

এক মিটার উপরে উঠে গেছে নেপালের বিশাল এলাকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মে ২, ২০১৫
এক মিটার উপরে উঠে গেছে নেপালের বিশাল এলাকা

ঢাকা: ভুমিকম্পের প্রভাবে নেপালের বিশাল একটি এলাকায় এক মিটার পর্যন্ত উচ্চতা বেড়ে গেছে বলে নতুন এক গবেষণা তথ্যে জানা গেছে।

ইউরোপের সেনটিনেল-১ স্যাটেলাইটের তোলা ছবিতে ২৫ এপ্রিলের ভূকম্পন পরবর্তী অন্তত ৩৪টি পরিবর্তন ধরা পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।



সেনটিনেল-১ এর তোলা ছবির তথ্য অনুযায়ী, রাজধানী কাঠমান্ডু থেকে ৫০ কিলোমিটার দূরবর্তী প্রায় একশ’ ২০ কিলোমিটার এলাকার উচ্চতা এক মিটার বেড়ে গেছে।

যুক্তরাজ্যের নার্ক সেন্টার ফর দ্য অবজারভেশন এন্ড মোডেলিং অব আর্থকোয়াকস, ভলকানোজ এন্ড টেকটোনিকসের (সিওএমইট) অধ্যাপক টিম রাইট বলেন, ভূকম্পন কবলিত এলাকার আগের ছবি ও পরের ছবি তূলনা করে খুব সহজেই এ পার্থক্য ধরা যায়।

তিনি বলেন, কাঠমান্ডুর উত্তর-পূর্বাঞ্চলে এ উচ্চতা বাড়ার ঘটনাটি ঘটেছে।

এর আগে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, আগের অবস্থান থেকে দশ ফুটের মতো সরে গেছে কাঠমান্ডু উপত্যকা।

গত ২৫ এপ্রিল আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে একযোগে কেঁপে ওঠে নেপাল, বাংলাদেশ ও ভারত। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নেপালে নিহতের সংখ্যা ছয় হাজার দুইশ’ ছাড়িয়ে গেছে। এছাড়া আহত হয়েছেন প্রায় ১৪ হাজার মানুষ। সেই সঙ্গে এখনো নিখোঁজ রয়েছেন আরও কয়েক হাজার বলে জানিয়েছে উদ্ধারকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, মে ০২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।