ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় একই দিনে দুই দফায় ‘ক্লোরিন গ্যাস’ হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, মে ৩, ২০১৫
সিরিয়ায় একই দিনে দুই দফায় ‘ক্লোরিন গ্যাস’ হামলা ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় একই দিনে দুই দফায় ‘ক্লোরিন গ্যাস’ হামলায় এক শিশু নিহতসহ অন্তত ৪০ জন আহত হয়েছে।

শুক্রবার (০১ মে) স্থানীয় সময় রাতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ইদলিব প্রদেশের সারাকেব ও নারেব শহরে এ হামলার ঘটনাগুলো ঘটে বলে জানিয়েয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



সিরীয় সরকারই এ হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে সারাকেব নিয়ন্ত্রণকারী বিরোধী জোট। সম্প্রতি তুরষ্ক, কাতার ও সৌদি আরবের সমর্থনপুষ্ট যোদ্ধারা নারেব শহর দখল করে নেয় বলে জানা গেছে।

তবে ক্লোরিন গ্যাস হামলার বিষয়টি নিশ্চিত করতে না পারলেও যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হামলায় এক শিশু নিহত হয়েছে। তবে তার মৃত্যুর কারণ এখনো জানা যায়নি।

এদিকে, সিরীয় সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য না করা হলেও প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত সেনাবাহিনী হামলার দায় বিরোধী পক্ষের ওপরই চাপিয়েছে।

হামলার পরপরই যুক্তরাষ্ট্র ও একশ’ ৯০টি দেশটি দেশ সমর্থিত অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিকেল উইপনস সংস্থার পক্ষ থেকে সাম্প্রতিক মাসগুলোয় ওঠা ক্লোরিণ হামলার অভিযোগগুলো তদন্ত করতে সিরিয়ায় প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে সিরীয় সরকারের অনুমোদন প্রয়োজন হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, মে ০৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।