ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমিকম্প

আবারও তিন পরাঘাত নেপালে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, মে ৩, ২০১৫
আবারও তিন পরাঘাত নেপালে

ঢাকা: আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত হিমালয়কন্যা নেপাল আবারও কেঁপে উঠেছে পরাঘাতে।

রোববার (০৩ মে) পরপর তিনটি পরাঘাতে দেশটির বিভিন্ন এলাকা কেঁপে ওঠে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



নেপালের জাতীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল সাড়ে চার। স্থানীয় সময় রাত ৩টা ২৯ মিনিটে এটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল সিন্ধুপলচক জেলায়।

প্রথম কম্পনের প্রতিক্রিয়ায় পরপর আরও দুটো পরাঘাতে কেঁপে ওঠে ধাদিং ও গোরখা জেলা। রিখটার স্কেলে পরবর্তী দুই কম্পনের মাত্রা ছিল চার। প্রথম পরাঘাতটি স্থানীয় সময় ৪টা ২৫ মিনিটে ও দ্বিতীয় পরাঘাতটি স্থানীয় সময় ৫টা ৫৭ মিনিটে আঘাত হানে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে গত ২৫ এপ্রিল স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে একযোগে কেঁপে ওঠে নেপাল, ভারত ও বাংলাদেশ। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৯।

প্রাণঘাতী এ ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত নেপালে নিহতের সংখ্যা ৭ হাজার ছাড়িয়ে গেছে। এছাড়া আহত হয়েছে আরও অন্তত ১৪ হাজার মানুষ।

সেই সঙ্গে প্রায় পাঁচ লাখ ঘরবাড়ি পুরোপুরি অথবা আংশিক বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। অন্তত দুই লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্বসংস্থাটি।

অন্তত আশি লাখ মানুষ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। এছাড়া অন্তত দশ লাখ শিশুর ওপর এই ভূমিকম্পের প্রভাব পড়েছে বলেও জানিয়েছে জাতিসংঘ।

এদিকে, প্রথম আঘাতের পর শেষ খবর পাওয়া পর্যন্ত একশ’ বিশটিরও বেশি পরাঘাতে কেঁপে উঠেছে নেপাল। ফলে জনমনে এখনও আতঙ্ক বিরাজ করছে। সেই সঙ্গে সবাইকে সাবধানতা অবলম্বনেরও আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, মে ০৩, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।