ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

কাঠমান্ডু বিমানবন্দরে জায়গা হচ্ছে না বড় প্লেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মে ৩, ২০১৫
কাঠমান্ডু বিমানবন্দরে জায়গা হচ্ছে না বড় প্লেনের ছবি: সংগৃহীত

ঢাকা: চাপ সামলাতে না পেরে বড় প্লেনগুলোর ওঠা-নামা বন্ধ করে দেওয়া হয়েছে নেপালের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর ত্রিভূবনে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছোট ও মাঝারি প্লেনগুলোই শুধু ওঠা-নামা করতে পারবে বলে জানা গেছে।



রোববার (০৩ মে) নেপাল সরকার এই আদেশ জারি করে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গত ২৫ এপ্রিল প্রলয়ংকারি ভূমিকম্পের প্রেক্ষিতে ত্রিভূবনের একমাত্র রানওয়ে দিয়ে আন্তর্জাতিক সহযোগীতা সংস্থার কর্মীদের যাতায়াত ও ত্রাণ পরিবহণ ব্যবস্থা নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছিল না বলেই এ ধরণের আদেশ জারি করা হয় বলে জানা গেছে।

এ ব্যাপারে ত্রিভূবন বিমানবন্দরের ব্যবস্থাপক বিরেন্দ্র শ্রেষ্ঠ জানান, রানওয়ের উপর অতিরিক্ত চাপ পড়ে যাওয়ায় বড় প্লেনগুলোর ওঠা-নামা বন্ধ করে দেওয়া হয়েছে। এটি শুধুমাত্র মাঝারি ধরণের প্লেনের কথা মাথায় রেখে তৈরি।

ভূমিকম্পের পর থেকেই সেনাবাহিনীর প্লেন ও মালবাহী কার্গো প্লেনগুলো ওঠা-নামা শুরু করেছে জানিয়ে তিনি বলেন, এর ফলে রানওয়েতে ফাঁটল দেখা দিয়েছে। এ অবস্থা আরও চলতে থাকলে এটি বিমান চলাচলে অযোগ্য হয়ে পড়বে।

জানা গেছে, এক রানওয়ে বিশিষ্ট ত্রিভূবন বিমানবন্দরে মাত্র নয়টি জেট এক সাথে রাখার ব্যবস্থা রয়েছে।

এদিকে, আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে নেপালে শেষ খবর পাওয়া পর্যন্ত ৭ হাজার ৪০ জনের নিহত হয়েছেন বলে জানা গেছে।

রোববার (০৩ মে) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লক্ষ্মি ধকল সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, মে ০৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।