ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নেপাল ভূমিকম্প

এক সপ্তাহ পর উদ্ধার পেলেন শতবর্ষের বৃদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, মে ৪, ২০১৫
এক সপ্তাহ পর উদ্ধার পেলেন শতবর্ষের বৃদ্ধ সংগৃহীত

ঢাকা: আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে কেঁপে ওঠা হিমালয়কন্যা নেপালে ক্রমেই মৃত্যুর মিছিল বড় হচ্ছে। সময় যতো গড়াচ্ছে, ধ্বংসস্তুপের নিচে চাপা পড়া মানুষগুলোকে জীবিত উদ্ধারের আশা ততোই ক্ষীণ হয়ে আসছে।

এরই মধ্যে দুর্যোগের এক সপ্তাহের বেশি সময় পর জীবিত উদ্ধার করা হল শতবর্ষের এক বৃদ্ধকে।

শনিবার (০২ মে) রাজধানী কাঠমান্ডু থেকে ৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে নুয়াকোট জেলায় নিজ বাড়ির ধ্বংসস্তুপের নিচ থেকে ফুঞ্চু ত্যামাঙ নামের ওই একশ’ এক বছর বয়সী বৃদ্ধকে উদ্ধার করা হয় বলে সোমবার (০৪ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়।

স্থানীয় পুলিশ কর্মকর্তা অরুন কুমার সিং বলেণ, উদ্ধার পাওয়া ফুঞ্চু আশ্চর্যজনকভাবে খুব বেশি আহত হননি। পায়ের গোঁড়ালি ও হাতে আঘাত পেয়েছেন শুধু। চিকিৎসার জন্য তাকে হেলিকপ্টারে করে জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

শতবর্ষ বয়সী ফুঞ্চুর শারীরিক অবস্থা সুস্থ রয়েছে বলেও জানান তিনি।

এদিকে, সিদ্ধুপলচোক জেলায়ও ধ্বংসস্তুপ থেকে তিন নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

নেপালে ভূমিকম্পের আঘাতে সবচেয়ে খারাপ অবস্থা যে অঞ্চলগুলোয়, তার মধ্যে সিন্ধুপলচোক জেলা একটি।

গত ২৫ এপ্রিল স্মরণকালের সবচেয়ে প্রলয়ংকারী ভুমিকম্পে একযোগে কেঁপে ওঠে নেপাল, ভারত ও বাংলাদেশ। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৯। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নেপালে নিহতের সংখ্যা সাত হাজার ছাড়িয়ে গেছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা,মে ০৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।