ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইসরায়েলে বর্ণবাদ বিরোধী আন্দোলন, সংঘর্ষে আহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, মে ৪, ২০১৫
ইসরায়েলে বর্ণবাদ বিরোধী আন্দোলন, সংঘর্ষে আহত ৪০

ঢাকা: বর্ণবাদ বিরোধী আন্দোলন সহিংস রূপ ধারণ করেছে ইসরায়েলে। এ ঘটনায় ২৩ পুলিশসহ অন্তত ৪০ জন আহত হয়েছে বলে জানা গেছে।



রোববার (০৩ মে) দেশটির রাজধানী তেল আবিবে ইথিওপীয় বংশোদ্ভূত ইসরায়েলি ইহুদিদের আন্দোলন ছত্রভঙ্গ করে দিতে পুলিশ স্টান গ্রেনেড ও জলকামান ব্যবহার করলে সংঘর্ষ শুরু হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এক সপ্তাহ আগে এক উর্দিবিহীন ইথিওপীয় সেনা সদস্যকে পুলিশের মারধর করার ভিডিও ছড়িয়ে পড়লে এ আন্দোলনের সূত্রপাত হয়। সেনা সদস্যকে মারধর করার সময় ঘটনাস্থলের কাছেই এক সিসিটিভি ক্যামেরায় তার ভিডিও রেকর্ড হয় বলে জানা গেছে।

সংঘর্ষের সময় তেল আবিবের রাবিন স্কয়ারে বিক্ষোভকারীরা পুলিশের একটি গাড়িতে হামলা চালায় ও কর্মকর্তাদের লক্ষ করে বোতল ও পাথর ছুঁড়ে মারে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

ইসরায়েলি টেলিভিশন চ্যানেল-টু জানিয়েছে, আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দিতে পুলিশ টিয়ার গ্যাসও ব্যবহার করে।

টেলিভিশন চ্যানেলটিকে দেওয়া এক সাক্ষাৎকারে বিক্ষোভরত এক নারী বলেন, পুলিশের কাছ থেকে এমন আচরণ বহুবার পাওয়া গেছে। আমি তাদের কিছুতেই আর বিশ্বাস করি না। পুলিশ দেখলেই আমি থুথু ফেলি।

এদিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পুলিশের হাতে মার খাওয়া ওই সেনা সদস্য ও ইথিওপীয় কমিউনিটি নেতাদের সঙ্গে সোমবার (০৪ মে) সাক্ষাৎ করবেন বলে জানিয়েছেন। তাদের সঙ্গে কথা বলেই তিনি সিদ্ধান্তে আসবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, মে ০৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।