ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নাগাল্যান্ডে বিদ্রোহীদের হামলায় আট সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, মে ৪, ২০১৫
নাগাল্যান্ডে বিদ্রোহীদের হামলায় আট সেনা নিহত সংগৃহীত

ঢাকা: ভারতের নাগাল্যান্ডে বিদ্রোহীদের হামলায় আট সেনা সদস্যসহ নয়জন নিহত হয়েছে। এসময় আহত হয় আরও ছয় সেনা।



রোববার (০৩ মে) নাগাল্যান্ডে একটি জলপ্রপাতের কাছে পানি নিতে দাঁড়ানোর পর সেনা সদস্যদের ওপর বিদ্রোহীরা অতর্কিত গুলি চালায় বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এ ঘটনায় আরও চার সেনা নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

এসময় এক সেনা সদস্য পাল্টা গুলি চালালে বন্দুকধারীদেরও একজন নিহত হয় বলে জানা গেছে।

চারটি উত্তর-পূর্বাঞ্চলীয় জঙ্গি সংগঠন এ হামলার দায় স্বীকার করেছে বলে জানা গেছে। তবে সংগঠনগুলোর নাম এখন পর্যন্ত জানা যায়নি।

চলতি বছর এপ্রিলে নাগাল্যান্ডে বিদ্রোহীদের সঙ্গে একটি শান্তিচুক্তিতে আসে ভারত সরকার। কিন্তু এরপরও সাম্প্রতিক সপ্তাহগুলোতে সেনা সদস্যদের ওপর এই নিয়ে দুইবার হামলা চালালো তারা।

ভারতের বিশ লাখ নাগা উপজাতির জন্য একটি স্বাধীন রাষ্ট্রের দাবিতে বহু বছর ধরেই লড়াই করে আসছে এই অঞ্চলের বিদ্রোহীরা। এই উপজাতির বেশিরভাগই নাগাল্যান্ড, মনিপুর, আসাম ও অরুনাচল প্রদেশে বাস করে।

সম্প্রতি বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তিতে আসলেও ভারত সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে, একটা নির্দিষ্ট এলাকায় সকল নাগা উপজাতিকে এক সাথে থাকার প্রস্তাবে কিছুতেই রাজি হওয়া যায় না। এতে প্রাদেশিক সীমান্ত রেখা সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকে।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, মে ০৪, ২০১৫/ আপডেট: ১৩১৬ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।