ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সরকার গঠন করতে চলেছেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, মে ৭, ২০১৫
সরকার গঠন করতে চলেছেন নেতানিয়াহু ছবি: সংগৃহীত

ঢাকা: সরকার গঠনে নির্ধারিত সময় শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে যৌথ সরকারের ঘোষণা দিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ডানপন্থি জিউইশ হোমের সঙ্গে ১১ ঘণ্টার দীর্ঘ আলোচনা শেষে এ ঘোষণা আসল বলে বৃহস্পতিবার (০৭ মে) এক খবরে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



চলতি বছর ১৭ মার্চ অনুষ্ঠিত হয় ইসরায়েলের সাধারণ নির্বাচন। এতে ত্রিশ আসনে জয় পেলেও সরকার গঠনের শর্তপূরণ থেকে বেশ পিছিয়ে থাকে নেতানিয়াহুর লিকুদ পার্টি।

নির্বাচনের পরপরই সরকার গঠনে মোট আসনের পঞ্চাশ শতাংশের লক্ষমাত্রা অর্জনে বিভিন্ন দলের সঙ্গে আলোচনা শুরু করেন নেতানিয়াহু। এরই সূত্র ধরে সর্বশেষ জিউইশ হোমের সঙ্গে জোট গড়লেন তিনি।

নিজেদের আট এমপি’র সমর্থন লিকুদ পার্টিকে দেওয়ার বিনিময়ে আইন ও বিচার বিভাগীয় মন্ত্রণালয় দাবি করেছিল জিউইশ হোম। দীর্ঘ আলোচনা শেষে এ বিষয়ে রাজি হয়েছেন লিকুদ নেতা নেতানিয়াহু।

জিউইশ হোমের নেতাদের সঙ্গে আলোচনা শেষ হওয়ার পর এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, আলোচনা দীর্ঘ হওয়ায় কেউই অবাক হয়নি, আমি নিশ্চিত। এবার আমরা প্রেসিডেন্ট ও সংসদকে সরকার গঠনের অনুমতি দিতে অনুরোধ জানাবো।

এসময় তিনি বলেন, এক সপ্তাহের মধ্যেই আমি সরকার গঠন করতে চাই। শক্তিশালী ও স্থিতিশীল সরকার ব্যবস্থার জন্যই আমাদের দ্রুত কাজ করতে হবে।

১৯৯৬ সালে প্রথম প্রধানমন্ত্রীর আসনে বসা নেতানিয়াহু এবার নিয়ে চতূর্থবারের মতো এ দায়িত্ব পালন করতে যাচ্ছেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, মে ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।