ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালের রাষ্ট্রপতি ভবনকে ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, মে ৭, ২০১৫
নেপালের রাষ্ট্রপতি ভবনকে ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা

ঢাকা: আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে কেঁপে ওঠা হিমালয়কন্যা নেপালের রাষ্ট্রপতি ভবনের পেছনের অংশকে ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করেছে দেশটির কর্তৃপক্ষ।

‘শীতল নিবাস’ নামে বিশেষভাবে পরিচিত এই রাষ্ট্রপতি ভবনের পেছনের অংশ ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে বলে নেপালের নগর উন্নয়ন ও ভবন বিভাগের বরাত দিয়ে বুধবার (০৬ মে) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



নগর উন্নয়ন ও ভবন বিভাগের প্রকৌশলীরা রাষ্ট্রপতি ভবনকে তিন ভাগে বিভক্ত করে তিনটি ভিন্ন রঙে চিহ্নিত করে দিয়েছেন এরই মধ্যে। লাল চিহ্নিত ঘরগুলো বসবাসের জন্য একদমই ঝুঁকিপূর্ণ বলে সেখানে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। মেরামতের কাজ চলছে এমন ঘরগুলোকে হলুদ রঙে চিহ্নিত করা হয়েছে। আর ঝুঁকিহীন ঘরগুলোকে সবুজ রঙ্গে চিহ্নিত করেছেন প্রকৌশলীরা।

প্রেসিডেন্ট রাম বরণ যাদবকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে। এর আগে ভূমিকম্পের পর টানা ছয়দিন তিনি খোলা আকাশের নিচে তাঁবুতে অবস্থান করেন বলেও জানিয়েছে সংবাদমাধ্যম।

এদিকে, গত ২৫ এপ্রিল আঘাত হানা প্রলয়ংকরি ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত নেপালে মৃতের সংখ্যা ৭ হাজার ৬শ’ ৫২ জনে গিয়ে দাঁড়িয়েছে। দুর্যোগের কয়েকদিন পরই নিহতের সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেন দেশটির প্রধানমন্ত্রী সুশিল কৈরালা। এখনও কয়েক হাজার মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

এছাড়া প্রাণঘাতী এই ভূমিকম্পে ১৪ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। সেই সঙ্গে আশি লাখের বেশি মানুষ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

অন্তত পাঁচ লাখ বাড়িঘর আংশিক অথবা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে বলেও জানা গেছে। সেই সঙ্গে দুই লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে বলেও জানিয়েছে জাতিসংঘ।  

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, মে ০৭, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।