ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, মে ৭, ২০১৫
ইয়েমেনে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনে শিয়াপন্থি হুথি ও তাদের সহযোগী বিদ্রোহীদের দমনে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেছে দেশটির সরকার।

বুধবার (০৬ মে) নিরাপত্তা পরিষদের কাছে লেখা জাতিসংঘে ইয়েমেনের রাষ্ট্রদূত খালেদ আলেইমানিরি এক চিঠিতে এ অনুরোধ করা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।



সেই সঙ্গে ওই চিঠিতে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোকেও ইয়েমেনের সাধারণ জনগণের ওপর বর্বরোচিত সহিংসতার তথ্য বিশ্ব দরবারে তুলে ধরার আহ্বান জানানো হয়।

এদিকে, বন্দর নগরী আদেনে প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সমর্থকদের সঙ্গে হুথি বিদ্রোহী ও তাদের সহযোগীদের লড়াইয়ে এ পর্যন্ত অন্তত একশ’ ২০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। নিহতদের মধ্যে অন্তত ৪০ জন ইয়েমেনের সাধারণ জনগণ বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

দেশটিতে এখনও সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথবাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে বলে জানা গেছে। ইয়েমেনে হুথি দমনে গত ২৬ মার্চ যৌথবাহিনীর অভিযান ‘অপারেশন ডিসিসিভ স্টম’ শুরু হয়। প্রায় একমাস বিমান হামলা পরিচালনার পর গত ২১ এপ্রিল এই অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়। একই দিন সন্ত্রাস দমন ও ইয়েমেনী জনগণের নিরাপত্তা নিশ্চিতে যৌথবাহিনী নতুন এক অভিযান শুরু করে। এই অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন রিনিউয়াল অব হোপ’।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, মে ০৭, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।