ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

এবার মাদক পাচারের দায়ে চীনের কাঠগড়ায় অস্ট্রেলীয় নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, মে ৭, ২০১৫
এবার মাদক পাচারের দায়ে চীনের কাঠগড়ায় অস্ট্রেলীয় নাগরিক ছবি: সংগৃহীত

ঢাকা: ইন্দোনেশিয়ায় মাদক পাচারের দায়ে দুই অস্ট্রেলীয়র মৃত্যুদণ্ডের ধাক্কা কাটাতে না কাটাতেই এবার একই অভিযোগে চীনের কাঠগড়ায় উঠলেন অপর এক অস্ট্রেলীয় নাগরিক।

বিপুল পরিমাণ মাদক পাচারের দায়ে বৃহস্পতিবার (০৭ মে) পিটার গার্ডনার (২৬) নামের ওই নিউজিল্যান্ড বংশোদ্ভূত অস্ট্রেলীয়র বিরুদ্ধে চীনের একটি আদালতে সাজা ঘোষণা করা হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



পিটারের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, গত বছর নভেম্বরে চীনের দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংঝৌয়ে অবস্থিত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের বাইরে যাওয়ার সময় তাকে আটক করে কাস্টমস কর্তৃপক্ষ। এসময় তার ব্যাগে ৩০ কেজি মিথামফেটামাইন উদ্ধার করা হয়, যার বাজার মূল্য বিশ থেকে পঞ্চাশ লাখ মার্কিন ডলার।

মিথামফেটামাইন ‘আইস’ নামে  বহুল পরিচিত। এটি ওজন কমানো ও অবসাদ দূরীকরণে একটি কার্যকরী ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। তবে মাদক সেবনকারীরা একে নেশা করতেও সেবন করে থাকে।

ধারণা করা হচ্ছে, মাদক পাচারের দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে পিটার গার্ডনারকে।

এর আগে গত ২৯ এপ্রিল ইন্দোনেশিয়ায় ফায়ারিং স্কোযাডে কুখ্যাত ‘বালি নাইন’ চক্রের দুই সদস্য মিউরান সুকুমারান ও অ্যান্ড্রু চ্যানের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এই দুই অস্ট্রেলীয় ছাড়াও একই দিন মাদক পাচারের দায়ে আরও ছয়জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মে ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।