ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইরাকে কারাগারে দাঙ্গায় ৬ রক্ষীসহ নিহত ৩৬, পালালো ৪০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মে ৯, ২০১৫
ইরাকে কারাগারে দাঙ্গায় ৬ রক্ষীসহ নিহত ৩৬, পালালো ৪০

ঢাকা: ইরাকের রাজধানী বাগদাদের উত্তর-পূর্বাঞ্চলের একটি কারাগার ভেঙে অন্তত ৪০ বন্দি পালিয়ে গেছে। এ সময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে তাদের সংঘর্ষে কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছে।

নিহতদের মধ্যে ৬ জন কারারক্ষী ও ৩০ জন বন্দি ছিলেন।

শনিবার (৯ মে) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

প্রশাসনিক কর্মকর্তারা জানান, রাজধানীর উত্তর-পূর্বাঞ্চলের খালিস শহরের ওই কারাগারে এক প্রহরীর কাছ থেকে অস্ত্র নিয়ে হাঙ্গামা শুরু করে এক কয়েদি। এরপর নিরাপত্তারক্ষীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে এগিয়ে এলে ওই কয়েদি ও তার সহযোগীরা পরিকল্পিতভাবে দাঙ্গা বাধিয়ে দেয়। এসময় সংঘর্ষে অন্তত ৬ কারারক্ষীসহ ৩৬ জন নিহত হন।

কর্মকর্তারা আরও জানান, কারাগারে দাঙ্গা বাধিয়ে পালিয়ে যাওয়া ৪০ বন্দির মধ্যে বেশিরভাগই সন্ত্রাসের মামলায় অভিযুক্ত ছিলেন।

যুদ্ধবিধ্বস্ত ইরাকে প্রায়ই কারাগারে দাঙ্গার ঘটনা ঘটে। বিশেষত জঙ্গিরা তাদের সহযোগীদের ছাড়িয়ে নিতে এসব দাঙ্গা বাধিয়ে থাকে।

এ কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করছে, খালিসের কারাগারে দাঙ্গার ঘটনায়ও জঙ্গি সম্পৃক্ততা রয়েছে। এমনকি এদের মধ্যে কিছু বর্বর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্যও রয়েছেন বলে মনে করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, মে ০৯, ২০১৫/আপডেট ১৮৩৪ ঘণ্টা
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।