ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ছত্তিশগড়ে মাওবাদীদের হাতে জিম্মি ৩০০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মে ৯, ২০১৫
ছত্তিশগড়ে মাওবাদীদের হাতে জিম্মি ৩০০ ছবি: সংগৃহীত

ঢাকা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের আগে ভারতের ছত্তিশগড় রাজ্যে প্রায় ৩০০ লোককে জিম্মি করেছে মাওবাদী গেরিলারা।

শনিবার (৯ মে) বিকেলে মোদির দান্তেবাদা জেলা সফরের আগে শুক্রবার (৮ মে) রাতে জিরম উপত্যকার তোংপাল এলাকায় হামলা চালিয়ে এ জিম্মি সংকট সৃষ্টি করে তারা।



দান্তেবাদে কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করে জিরমের ৬০ কিলোমিটার অদূরে একটি জনসভায় ভাষণ দেওয়ার কথা রয়েছে মোদির। ২০১৩ সালে এই এলাকায়ই তৎকালীন ক্ষমতাসীন দল কংগ্রেসের একদল নেতাকে নৃশংসভাবে হত্যা করে মাওবাদীরা।

স্থানীয় সহকারী পুলিশ সুপার (এএসপি) হরিষ রাঠোর সংবাদমাধ্যমকে বলেন, গ্রামের লোকজন মাওবাদীদের সঙ্গে সমঝোতার চেষ্টা চালাচ্ছে। এর আগে, ছয় শ্রমিককেও অপহরণ করেছিল তারা, পরে গ্রামবাসীই সমঝোতা চালিয়ে তাদের মুক্ত করে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মাওবাদী অধ্যুষিত ওই এলাকায় উন্নয়ন কাজ বন্ধের দাবিতে সেখানে কর্মরত এই শ্রমিকদের অপহরণ করে গেরিলা সংগঠনটি।

৩০০ জনকে জিম্মি করার বিষয়ে সাবেক স্বরাষ্ট্র সচিব আর কে সিং বলেন, সেখানে বেসামরিক বাহিনী সিআরপিএফ’র পর্যাপ্ত সদস্য দায়িত্বে ছিলেন, কিন্তু প্রধানমন্ত্রীর সফর নিয়ে সিআরপিএফ মোতায়েন পুনরায় ঢেলে সাজানো হলে সুযোগ বুঝে এই হামলা চালায় সন্ত্রাসীরা।

এর আগে অবশ্য মাওবাদী গেরিলার‍া প্রধানমন্ত্রীর সফর বয়কটের ঘোষণা দিয়ে এলাকাবাসীকে এতে যোগদান না করার আহ্বান জানায়। এমনকি প্রধানমন্ত্রীর আগমনের সড়কে শুক্রবার তিনটি গাছ ফেলে অবরোধও করে তারা। প্রধানমন্ত্রী মোদি ও রাজ্যের মুখ্যমন্ত্রী রমন সিংয়ের কুশপুতুলও পোড়ায় মাওবাদী গেরিলা।

জিম্মি সংকট ও মাওবাদীদের হামলার বিষয়ে বিজেপির ছত্তিশগড় শাখার মুখপাত্র শ্রীচন্দ সুন্দ্রানী বলেন, এটা কাপুরুষোচিত কাজ। সরকার মাওবাদীদের কোনো ছাড় দেবে না।

রাজীব গান্ধীর পর ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দান্তেবাদাতে উন্নয়ন প্রকল্প উদ্বোধন করতে যাচ্ছেন মোদি।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, মে ০৯, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।